বিজ্ঞাপন

প্রকাশ্যে ধূমপান, মূত্রত্যাগ ও থুথু ফেলা নিয়ে হাইকোর্টের রুল

April 2, 2023 | 11:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জনসমাগম স্থলে যত্রতত্র থুথু ফেলা, মূত্রত্যাগ ও প্রকাশ্যে ধূমপান বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে জনসমক্ষে যত্রতত্র থুথু ফেলা, মূত্রত্যাগ ও প্রকাশ্যে ধূমপান বন্ধে বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তাও জানতে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

পাশাপাশি যত্রতত্র থুথু ফেলা, মূত্রত্যাগ ও প্রকাশ্যে ধূমপানের কারণে শ্রম আইন, ২০০৬ এর ৬০(১), (২) (৩) ধারা ও রাজশাহী মহানগর পুলিশ আইন, ১৯৯২ এর ৮৩, ৮৬ ধারা, সিলেট, বরিশাল মহানগর পুলিশ আইন, ২০০৯ এর ৮৩ ধারা, ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশ, ১৯৭৬ এর ৮৩ ধারা, চট্টগ্রাম মহানগর পুলিশ আইন, খুলনা মহানগর পুলিশ অধ্যাদেশ এবং তামাক নিয়ন্ত্রণ আইন, ২০১৩ অনুসারে শাস্তি ও জরিমানা আরোপ করে আইন বাস্তবায়নের নির্দেশ কেন দেওয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে।

রোববার (২ এপ্রিল) এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানির নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের বেঞ্চ এ আদেশ দেন।

স্বাস্থ্য সচিব, সড়ক-মহাসড়ক বিভাগের সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ, রাজশাহী, কুমিল্লা, সিলেট সিটি করপোরেশনের মেয়র, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা, রাজশাহী, সিলেট মহানগর পুলিশের কমিশনার, কুমিল্লার পুলিশ সুপারসহ ২৩ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিটকারী আইনজীবী গোলাম রহমান ভুঁইয়া নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি এ বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বিবাদীদের আইনি নোটিশ দেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. গোলাম রহমান ভুঁইয়া। কিন্তু বিবাদীদের কাছ থেকে এ বিষয়ে কোনো সাড়া না পেয়ে হাইকোর্টে রিট করেন তিনি।

রিটে যত্রতত্র থুথু ফেলা, মূত্রত্যাগ ও প্রকাশ্যে ধূমপানের পরিবেশ ও স্বাস্থ্যঝুঁকি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন