বিজ্ঞাপন

আইএমএফ’র ৩ শর্ত পূরণ করেছে বিবিএস

May 2, 2023 | 7:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের তিন শর্ত পূরণ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এতে সন্তুষ্টি প্রকাশ করেছে সফররত আইএমএফ প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ মে) সকালে বিবিএস’র সঙ্গে বৈঠক করে আইএমএফ প্রতিনিধি দল। এ সময় পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমানসহ টেকনিক্যাল টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, আইএমএফ’র ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত হিসেবে বিবিএসের জন্য তিনটি শর্ত দেওয়া হয়েছিল। সেগুলো হলো- গত ৫০ বছরের একটি টাইমসিরিজ ডাটা সিস্টেম। তিনমাস অন্তর জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির হিসাব প্রকাশ করা এবং মূল্যস্ফীতির হিসাবের ক্ষেত্রে আইএমবএফ’র গাইডলাইন অনুসরণ। এই তিনটি শর্তই প্রায় পূরণ হয়েছে।

জানতে চাইলে বিবিএস’র মহাপরিচালক মো. মতিয়ার রহমান বলেন, ‘ইতোমধ্যেই ৫০ বছরের বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে টাইম সিরিজ ডাটা তৈরি করা হয়েছে। এটি বই আকারে এবং সফটকপি দুটো পদ্ধতিইে আছে। এছাড়া আগে আইএলও’র প্রেসক্রিপশন মেনে মূল্যস্ফীতির হিসাব করা হলেও এখন আইএমএফ’র গাইডলাইন মেনে হিসাব করা হচ্ছে। গত মাসে মূল্যস্ফীতির হিসাব দুয়েক দিনের মধ্যেই আইএমএফ’র গাইডলাইন অনুযায়ীই দেওয়া হতে পারে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এছাড়া তিন মাস পর পর জিডিপির হিসাব করা শুরু হয়েছে। এটি আগামী ২০২৪ সালের জানুয়ারি থেকে প্রকাশ করা হবে। আইএমএফ’র সামনে আমরা এসব বিষয় তুলে ধরেছি। তারা সন্তুষ্টি প্রকাশ করেছে।’

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন