বিজ্ঞাপন

‘দেশের ক্রান্তিকালে চলে গেলেন আফছারুল আমীন’

June 4, 2023 | 7:44 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, ভূরাজনৈতিক কারণ বাংলাদেশের ওপর বিপুল চাপ তৈরি করেছে। করোনা মহামারি পরবর্তী প্রভাব আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক রাজনৈতিক অস্থিরতা মিলিয়ে দেশ ক্রান্তিকাল অতিক্রম করছে। এ ক্রান্তিকালে আফছারুল আমীনের চলে যাওয়া যে শূন্যতা তৈরি করেছে, সেটা অপূরণীয়।

বিজ্ঞাপন

রোববার (৪ জুন) সকালে সদ্যপ্রয়াত সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীনের কবর জেয়ারতে গিয়ে উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে মেয়র এসব কথা বলেন। সকালে যুক্তরাষ্ট্র থেকে ফিরে মেয়র সরাসরি যান নগরীর দক্ষিণ কাট্টলীতে আফছারুল আমীনের কবরে।

মেয়র আরও বলেন, ‘রাজনীতিতে কোনো বস্তুগত প্রাপ্তির আশায় নয়, জনসেবার জন্যই এসেছিলেন আফছারুল আমীন এবং আমৃত্যু তিনি সেটা করে গেছেন। বিশেষ করে ১৯৯১ সালে ভয়াবহ ঘূর্ণিঝড়ে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে চিকিৎসাসেবা দিয়ে তিনি মানুষের মন জয় করে নেন। আফছারুল আমীন আমাদের ছেড়ে গেছেন, কিন্তু তার রেখে যাওয়া আদর্শ আমাদের পথ দেখাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লড়াইয়ে।’

এ সময় চসিকের সচিব খালেদ মাহমুদ, প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, কাউন্সিলর ছালেহ আহম্মদ চৌধুরী, আতাউল্লা চৌধুরী, হাসান মুরাদ বিপ্লব, গাজী মো. শফিউল আজিম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, মোহাম্মদ ইসমাইল, নুরুল আমিন, নূরুল আলম, মোহাম্মদ ইলিয়াছ, আবদুস সালাম, মোর্শেদ আলী, মোহাম্মদ আবদুল মান্নান, শাহানুর বেগম, তছলিমা বেগম নুরজাহান, জাহেদা বেগম পপি, হুরে আরা বেগম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম-১০ আসন থেকে তিন দফা নির্বাচিত সংসদ সদস্য ডা. আফছারুল আমীন শুক্রবার (২ জুন) বিকেলে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ঢাকা ও চট্টগ্রামে তিন দফা জানাজা শেষে শনিবার রাতে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

৭৬ বছর বয়সী আফছারুল আমীন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামী লীগের মন্ত্রিসভায় তিনি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পরবর্তী সময়ে দফতর বদলে তিনি প্রাথমিক ও গণশিক্ষা বিভাগের দায়িত্ব পান। ২০১৪ সাল এবং ২০১৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে তিনি আরও দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ তিনি শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন