বিজ্ঞাপন

‘এক মাসে বিএনপির ৮৩০ নেতা-কর্মী গ্রেফতার’

June 24, 2023 | 1:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত এক মাসে নতুন ২১০ মামলায় দলের ৮৩০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিজ্ঞাপন

তিনি জানান, বিএনপির কেন্দ্র ঘোষিত জনসমাবেশকে কেন্দ্র করে গত ১৯ মে থেকে ২৩ জুন পর্যন্ত সারাদেশে মোট মামলা হয়েছে ২১০টি, গ্রেফতার হয়েছে ৮৩০ জনের অধিক নেতা-কমী এবং আসামি করা হয়েছে প্রায় ৯ হাজার ৩০০ নেতা-কর্মীকে।

শনিবার (২৪ জুন) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন রুহুল কবির রিজভী।

সারাদেশে গ্রেফতার, হামলা ও মামলার পরিসংখ্যান

বিজ্ঞাপন

রিজভী জানান, শুক্রবার (২৩ জুন) জুম্মার নামাজের আগ মুহূর্তে ঝিনাইদহ জেলাধীন কোটচাঁদপুর উপজেলার দোড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মো. আরজান হোসেনকে সারুটিয়া টেকের বাজারে প্রকাশে পিটিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। পুলিশ এসে তড়িঘড়ি করে আরজানের মরদেহ কোটচাঁদপুর হাসপাতাল থেকে মডেল থানায় নিয়ে যায়।

এদিন ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় পাঞ্জেরী কিন্ডারগার্ডেন স্কুলের মাঠে খালেদা জিয়ার মুক্তি ও আগামী দিনে দলকে আরও সুসংগঠিত করার লক্ষ্যে বোয়ালমারী উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে কর্মী সভায় অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল ওহাব, এসআই নাজমুল, এসআই মামুন, এসআই হাসান, এসআই উত্তম, ডিবি কনস্টেবল তুষার, কনস্টেবল মিন্টুসহ একদল পুলিশ সমাবেশ স্থলে ঢুকে লাঠিচার্জ করে সমাবেশ পণ্ড করে দেয়। পুলিশের বেধরক লাঠিচার্জের আঘাতে আহত হয় ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত, ছাত্রদল কর্মী জুয়েলসহ অসংখ্য নেতাকর্মী। এছাড়া পুলিশ সভাস্থলের চেয়ার—টেবিলসহ অন্যান্য আসবাবপত্র ভেঙ্গে ফেলে বলে অভিযোগ করেন রিজভী।

তিনি জানান, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রোগ্রাম শেষে ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবির নেতৃত্বে একদল ‘আওয়ামী সন্ত্রাসী’ ভেড়ামারা উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান আলির অফিস ভাংচুর করে।

বিজ্ঞাপন

রিজভীর অভিযোগ, গত ২২ জুন সন্ধ্যা সাড়ে ৭টায় নারায়ণগঞ্জে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলনেতা জুম্মন প্রধানকে সন্ত্রাসীরা এলোপাতাড়ি কুপিয়ে মারাত্মকভাবে আহত করে।

তিনি জানান, গত ২১ জুন রাতে কুমিল্লার লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলা বিএনপর সম্মেলনকে কেন্দ্র করে লাকসাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, উপজেলা ভাইস চেয়ারম্যান ও স্থানীয় সরকার মন্ত্রীর শ্যালক মহব্বত আলী এবং স্বেচ্ছাসেবক লীগের সহ—সভাপতি ফারুকের নেতৃত্বে সন্ত্রাসীরা বিএনপি নেতাকমীর্দের বাড়িতে—বাড়িতে হামলা ও ভাংচুর চালায়। হামলায় আহত হন উপজেলা ছাত্রদলের সদস্য সচিব আলী হোসেন ও ছাত্রদল নেতা নাজমুল হাসান রনিসহ তার ভাই ও বোন। উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক ফারুককে গতরাত ৩টায় নিজ বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

রিজভী জানান, গত ১৮ জুন মিরেরসরাই উপজেলা ছাত্রদল নেত্রী নাদিয়া নুসরাতের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ফেনী জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে ওসি বস মাহমুদ, এস আই মাফুজ ও এস আই আলমগীরের নেতৃত্বে পুলিশ হামলায় চালিয়ে ফেনী পৌর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. ইয়াসিন, ছাত্রদল নেতা শরীফ, জসিম ও হৃদয়কে গ্রেফতার করে। পুলিশি হামলায় ছাত্র দলের ১০ নেতা আহত হয়।

গত ২০ জুন রাতে সদর পৌর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক দিদার মোড়ল ঢাকা কেরাণীগঞ্জ কারাগারে মানুষিক নির্যাতন, চিকিৎসার অভাবে ও কারাগার কতৃর্পক্ষের অবহেলার কারণে মৃত্যুবরণ করেন বলেও অভিযোগ করেন রিজভী।

বিজ্ঞাপন

তিনি জানান, গত ১৬ জুন সিরাজগঞ্জ ইসলামিয়া কলেজ মাঠ প্রাঙ্গণে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুট টুকু ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের বিরুদ্ধে মামলার রায়ের প্রতিবাদে, প্রতিবাদ সভায় আসার পথে সন্ত্রাসীরা বিএনপি নেতাকমীদের ওপর হামলা চালায়। হামলায় আহত হন পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক হায়দার আলী, স্বেচ্ছাসেবক নেতা মমতাজ উদ্দীন ও ইউনিয়ন বিএনপি নেতা আলহাজ্জ্ব মো. জয়নাল আবেদীন মাস্টারসহ শতাধিক নেতা-কর্মী।

এছাড়া রাজধানীর বংশাল থানাধীন ৩৪ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি মো. নাজিম আহমেদ, ৩২ নম্বর ওয়ার্ড বিএনপির সহ—সভাপতি মো. শাহেদ, ২৬ নম্বর ওয়ার্ড ইউনিট বিএনপির সভাপতি মো. রায়হান খান ও ধানমন্ডি থানাধীন ৫ নম্বর ইউনিট বিএনপির সাধারণ সম্পাদক সোহেল পালোয়ানকে পুলিশ গ্রেফতার করেছে বলে অভিযোগ করেন দফতরের দায়িত্বপ্রাপ্ত বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আবুল খায়ের ভূঁইয়া, হাবীব উন নবী খান সোহেল, মীর সরফত আলী সপু, অ্যাডভোকেট আবেদ রাজা, আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, আব্দুস সাত্তার পাটোয়ারি প্রমুখ।

সারাবাংলা/এজেড/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন