বিজ্ঞাপন

‘বাজার নিয়ন্ত্রণের উদাসীনতায় কাঁচা মরিচের মূল্য রেকর্ড ভেঙেছে’

July 2, 2023 | 2:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে সরকারের নিয়ন্ত্রণ না থাকা এবং নিয়ন্ত্রক সংস্থাগুলির উদাসীনতায় কাঁচা মরিচের মূল্যবৃদ্ধির রেকর্ড ভেঙেছে বলে মনে করে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, গত দুই বছর আমরা লক্ষ্য করছি বাজার সরকারের নিয়ন্ত্রণে নেই। একশ্রেণীর প্রতি মুনাফাখোর, সিন্ডিকেটকারী অসাধু ব্যক্তিদের হাতে চলে গেছে বাজার।

বিজ্ঞাপন

রোববার (২ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘আজ যদি আদার দাম বাড়ে, তো কালকে পেঁয়াজের দাম বাড়ে, আবার পরের দিন মসলার দাম বাড়ে। চাল-ডাল-দুধ নিত্যপণ্যের দাম প্রতিযোগিতা দিয়ে বাড়ছে। অথচ বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিযোগিতা কমিশন নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। সরকারের ট্যারিফ কমিশনের কোনো ভূমিকা আছে বলে আমরা দেখি না। সরকারি প্রতিষ্ঠান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উদাসীনতার সুযোগে অসাধু সিন্ডিকেট বাজার জিম্মি করে সাধারণ মানুষের নাগালে বাইরে নিয়ে গেছে।

বিজ্ঞপ্তিতে মহিউদ্দিন আহমেদ বলেন, ‘ঈদের দুই দিন আগে যেখানে কাঁচামরিচ ছিল ৮০ থেকে ১২০ টাকা কেজি সেই মরিচ ঈদের পরদিন ৫০০ থেকে এলাকা ভেদে ৭০০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে গেলে কাঁচামরিচের শূন্যতা লক্ষ্য করা যায় না বরং পূর্বের ন্যায় সরবরাহ রয়েছে। চাহিদা কিছুটা বৃদ্ধি পেয়েছে সত্যি কিন্তু সরবরাহ তুলনায় সেই চাহিদা কোনো অংশে বেশি নয়।’

বিজ্ঞাপন

এসময় বাজার দ্রুততার সঙ্গে সাধারণ মানুষের ক্ষমতার মধ্যে আনতে সরকারের উচ্চপর্যায়ে বিশেষ করে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানানো হয়।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন