বিজ্ঞাপন

সরকারি ক্রয়ে স্বচ্ছতা আনতে নতুন কর্তৃপক্ষ গঠনের উদ্যোগ

July 5, 2023 | 10:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত, ক্রয় প্রক্রিয়া সহজ ও টেকসই এবং অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করার লক্ষ্যে নতুন একটি অথরিটি (কর্তৃপক্ষ) গঠিত হবে। এ লক্ষ্যে ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট বিল-২০২৩’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৫ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে এই বিলটি উত্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিলের উপর আপত্তি জানান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম। তবে তার আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে ৬০দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, এই আইনের অধীনে সরকারি ক্রয়সংক্রান্ত আইনগুলোর প্রতিপালন নিয়ন্ত্রণ, পরিবীক্ষণ, সমন্বয়, ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানের জন্য ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ)’ গঠিত হবে।

বিজ্ঞাপন

বিপিপিএ’র ১৭ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে, যার চেয়ারম্যান হবেন পরিকল্পনামন্ত্রী। এই কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান থাকবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এর সচিব। সরকার নিয়োগকৃত প্রধান নির্বাহী কর্মকর্তা এই কর্তৃপক্ষের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, সরকারের উন্নয়ন বাজেটের পরিমাণ প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। সে অনুযায়ী সরকারি ক্রয়ের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। তাই আইনের প্রয়োগ নিশ্চিত করার প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও সরকারি ক্রয় প্রক্রিয়াজনিত বিশেষ পরিস্থিতিতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় একটি নতুন প্রাতিষ্ঠানিক কাঠামো সৃষ্টির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ জন্য বিলটি আনা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন