বিজ্ঞাপন

২৩ শর্তে আওয়ামী লীগ-বিএনপিকে সমাবেশের অনুমতি

July 27, 2023 | 4:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীতে সমাবেশের অনুমতি পেয়েছেন রাজপথের বিরোধী দল বিএনপি ও আওয়ামী লীগের দুই সহযোগী ও এক ভ্রাতৃপ্রতীম সংগঠন। তবে উভয় দলকেই মানতে হবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) দেওয়া ২৩ শর্ত।

বিজ্ঞাপন

শর্ত অনুযায়ী বিএনপি সমাবেশ করতে পারবে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। অপরদিকে আওয়ামী লীগের দুই সহযোগী ও এক ভ্রাতৃপ্রতীম সংগঠনকে সমাবেশ করতে হবে বায়তুল মোকাররম দক্ষিণ গেটে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

শর্ত অনুযায়ী সমাবেশের সময় বিএনপির নেতাকর্মীদের নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত সীমাবদ্ধ থাকতে হবে। এ ছাড়া নির্ধারিত এই সীমানার বাইরে সমাবেশের মাইক টানানো যাবে না।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বায়তুল মোকাররমের দক্ষিণ গেট থেকে মহানগর নাট্যমঞ্চ এলাকা পর্যন্ত জমায়েত হতে পারবেন। এরপর দৈনিক বাংলা মোড় থেকে পল্টন মোড় এবং কালভার্ট রোড এই অংশে দুই দলের কেউই জমায়েত হতে পারবে না। এখানে শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে।

এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, ‘স্ব-স্ব দলের স্বেচ্ছাসেবক কর্মী যেন থাকে। উভয়পক্ষেরই কোনো নেতাকর্মী যেন নির্দিষ্ট এলাকার বাইরে যেতে না পারে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।’

ডিএমপি কমিশনার আরও জানান, পুলিশের পাশাপাশি সমাবেশ এলাকায় বিজিবি মোতায়েন থাকবে। যেন কোনো কুচক্রীমহল আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে।

বিজ্ঞাপন

অপর প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ‘কোথায় কোনো অভিযানে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হয়নি। আমাদের কোনো অফিসার যদি এই ধরনের কাজে জড়িত থাকেন তাহলে তদন্ত শেষে ব্যবস্থা নেওয়া হবে।’

বিএনপির সমাবেশ প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, ‘সমাবেশে রাষ্ট্রদ্রোহিতামূলক বক্তব্য থেকে বিরত থাকতে হবে।’

১ আগস্ট জামায়াতের মহাসমাবেশ বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের ডিএমপি কমিশনার বলেন, ‘এ বিষয়ে পরে সিদ্ধান্ত জানানো হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন