বিজ্ঞাপন

সাকিব শুধু বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক নাকি দীর্ঘমেয়াদে?

August 11, 2023 | 4:44 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

জল্পনার অবসান ঘটল আজ। সাকিব আল হাসানই পেয়েছেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়কত্বের দায়িত্ব। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হোসেন পাপন জানিয়েছেন, সাকিবের নেতৃত্বে আসন্ন এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। কিন্তু সাকিব শুধু বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্ব পেলেন নাকি দীর্ঘমেয়াদে সেটা তিনি নিশ্চিত করেননি।

বিজ্ঞাপন

সাকিবের সঙ্গে এই বিষয়ে নাকি চূড়ান্ত আলোচনাই হয়নি! লংকান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে এই মুহূর্তে দেশের বাইরে সাকিব। তিনি দেশে ফিরলে তারপর আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে যে সাকিব দীর্ঘমেয়াদে অধিনায়ক নাকি শুধু বিশ্বকাপ পর্যন্ত।

শুক্রবার (১১ আগস্ট) সাকিবকে অধিনায়ক ঘোষণার পর নাজমুল হোসেন পাপন বলছিলেন, ‘ওর সঙ্গে সে রকম (দীর্ঘ মেয়াদে অধিনায়কত্বের ব্যাপারে) আলোচনা হয়নি। ও দেশে এলে বলতে পারব। দীর্ঘ মেয়াদে ওর পরিকল্পনাটাও জানতে হবে।’

আগে থেকেই বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছিল সাকিবের কাঁধে। এবার পেলেন ওয়ানডে দলের নেতৃত্ব। শোনা যাচ্ছিল, তিন ফরম্যাটে নেতৃত্ব চালাতে আগ্রহী নন সাকিব। টেস্টটা তিনি অনেক আগে থেকেই বেছে বেছে খেলছেন। ওয়ানডের নেতৃত্ব পাওয়াতে টেস্টের নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা ভাবতে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার।

বিজ্ঞাপন

সাকিব নিয়মিত বিদেশি লিগ খেলেন। এদিকে বাংলাদেশের আন্তর্জাতিক সিডিউল এখন অনেক টাইট। ফলে তিন ফরম্যাটের নেতৃত্ব চালিয়ে না যাওয়ার চিন্তা নাকি সাকিবের। সেক্ষেত্রে টেস্ট দলের নেতৃত্ব যেতে পারে লিটন দাসের কাঁধে।

নাজমুল হোসেন পাপনের কথাতেও পাওয়া গেল তেমন ইঙ্গিত। পাপন বলেন, ‘একসঙ্গে তিনটা (তিন ফরম্যাটে অধিনায়কত্ব) ওর ওপর বোঝা হয়ে যাবে। কাজেই ওর সঙ্গে কথা বলে নিতে হবে। ওর সঙ্গে কথা না বলে কিছু বলাটা এখন কঠিন। একে তো ও দেশের বাইরে, তার ওপর একটা দলের হয়ে খেলছে। ওখানে ওরও কিছু ব্যস্ততা আছে। সে জন্য ওকে বেশি ডিস্টার্ব করতে চাইনি।  মোটামুটিভাবে যেটা আমরা ঠিক করেছি, বিশ্বকাপ পর্যন্ত যে খেলা আছে, এই সময়টায় অবশ্যই সাকিব আল হাসান অধিনায়ক। ওর সঙ্গে কথা বলে ঠিক করব যে এটা কি দীর্ঘমেয়াদি, নাকি তিনটাই থাকবে, নাকি কোনোটা ছাড়বে। এগুলো ও এলেই কথা বলব।’

আভাস পাওয়া যাচ্ছে টেস্টের নেতৃত্ব ছেড়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দীর্ঘমেয়াদে অধিনায়কত্ব করবেন সাকিব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন