বিজ্ঞাপন

ধানমন্ডি-৩২ থেকে বনানী, শোকের মিছিলে শ্রদ্ধা নিবেদন

August 15, 2023 | 7:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে দলে দলে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন বয়সী মানুষ। সাদা-কালো পোশাকে কালো ব্যাচ আর আর ফুলের তোড়া হাতে শোক জানাতে ভিড় জমে ওঠে ধানমন্ডি-৩২ এ। আবার অনেকেই ছুটে যান বনানীতে ১৫ আগস্টের শহিদদের কবরে।

বিজ্ঞাপন

১৯৭৫ এর আজকের এ দিনে এই সড়কের বাড়িটিতেই ইতিহাসের নির্মমতম হত্যাকাণ্ডের শিকার হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যরা। দেশের বাইরে থাকায় বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। বঙ্গবন্ধু বাদে পরিবারের বাকি সদস্যসহ মোট ১৮ জনকে একই সারিতে দাফন করা হয় বনানী কবরস্থানে। আর হেলিকপ্টারযোগে বঙ্গবন্ধুর লাশ নিয়ে যাওয়া হয় তার গ্রামের বাড়ি টুঙ্গিপাড়ায়।

প্রতিবছরের মতো এ বছরও জাতীয় কর্মসূচির অংশ হিসেবে আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী। ধানমন্ডি থেকে তিনি বনানী কবরস্থানে যান। সেখানে তার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, তিন ভাই শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ ১৫ আগস্টের অন্য শহীদেরা চিরনিদ্রায় শায়িত আছেন। তাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও দোয়া করেন। বেলা ১১টা ৩৫ মিনিটে হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর পৈতৃক নিবাস টুঙ্গিপাড়ায় পৌঁছান শেখ হাসিনা।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগের লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে দলীয় সভাপতি শেখ হাসিনা দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে আরেকবার পুষ্পস্তবক অর্পণ করেন। আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারাও বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর সমাধিসৌধ প্রাঙ্গণে মন্ত্রিসভার সদস্য, উপদেষ্টা, দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে মিলাদ ও দোয়া মাহফিলে যোগ দেন প্রধানমন্ত্রী। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীও বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল থেকেই ধানমন্ডির আশপাশে ভিড় বাড়তে থাকে। আওয়ামী লীগের কেন্দ্রীয় পর্যায়ের বিভিন্ন নেতাকর্মী ও বিভিন্ন ওয়ার্ডের নেতারা আসেন ফুল দিতে। এছাড়াও আসেন বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। অনেকেই আসেন ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানাতে।

বিজ্ঞাপন

এদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে চলছে আলোকচিত্র প্রদর্শনী ও রক্তদান কর্মসূচি। ১৩ আগস্ট থেকে চালু হওয়া এই প্রদর্শনী শেষ হবে আজ। ‘বাঙালা হতে বাংলাদেশ’ শিরোনামের এই প্রদর্শিনীতে বাংলাদেশের হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়েছে। বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে এই প্রদর্শনীর আলোকচিত্র সংগ্রাহক ও সম্পাদক সাহাবউদ্দিন মজুমদার।

এদিকে, প্রদর্শনী কেন্দ্রেই স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে চলে রক্তদান কর্মসূচি। শ্রদ্ধা নিবেদনে আসা দলীয় নেতাকর্মী, সমর্থকরা রক্ত দেন।

অন্যদিকে অনেকেই ভিড় জমান বনানী কবরস্থানে। আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছাড়াও অনেকেই আসেন। কবরের পাশের ফুল দিয়ে ও মৃতের আত্মার শান্তি কামনায় দোয়া করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন