বিজ্ঞাপন

গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

August 15, 2023 | 9:00 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বিনম্র শ্রদ্ধা, গভীর শোক ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহিদ সদস্যদের স্মরণ করেছে সমগ্র জাতি। রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ মঙ্গলবার পালিত হয়েছে স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

বিজ্ঞাপন

শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের মাঝে জোরালো দাবি ছিল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নেপথ্যে ষড়যন্ত্রকারী ও কুশীলবদের ধরে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য গণতদন্ত কমিশন গঠন করার। দেশজুড়ে নানা কর্মসূচিতে ছিল শোকের আবহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ এবং ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার ছিল মানুষের কণ্ঠে।

জাতীয় প্রেস ক্লাব: জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব। আজ ১৫ আগস্ট মঙ্গলবার সকালে ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্তের নেতৃত্বে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং পরে ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে কোয়ান্টাম ফাউন্ডেশনের সহযোগিতায় আর্ত মানবতার সেবায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ক্লাবের সহ-সভাপতি রেজোয়ানুল হক রাজা, যুগ্ম সম্পাদক মো. আশরাফ আলী, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ব্যবস্থাপনা কমিটি সদস্য কাজী রওনাক হোসেন, শাহনাজ সিদ্দীকি সোমা, কল্যাণ সাহা ও জুলহাস আলম। এ ছাড়াও প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বিএফইউজের সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল, সাংবাদিক নেতা আজিজুল ইসলাম ভূঁইয়া, আবদুল জলিল ভূঁইয়া, মধুসুদন মণ্ডল, খায়রুজ্জামান কামাল, শাহ নেওয়াজ দুলাল, সিনিয়র সদস্য মনোজ কান্তি রায়, সফিকুল করিম সাবু, তরুণ তপন চক্রবর্তী, রফিকুল ইসলাম রতন, সাইফ ইসলাম দিলাল প্রমুখ উপস্থিত ছিলেন ।

বিজ্ঞাপন

সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, আজকের এই দিনে আমরা জাতির পিতা ও তার পরিবারসহ অনেককেই হারিয়েছি। এইদিনটিকে স্মরণ রেখে শোককে শক্তিতে পরিণত করার লক্ষ্যে আর্ত মানবতার সেবায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করছি।

সাধারণ সম্পাদক শ্যামল দত্ত স্বাগত বক্তব্যে আর্ত মানবতার সেবায় রক্তদান কর্মসূচিতে অংশ নেয়ায় ক্লাব সদস্যদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ঝালকাঠি: ঝালকাঠিতে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে। পরে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

বিজ্ঞাপন

এতে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য দেন ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, (ভিডিও কনফারেন্সে) ঝালকাঠি-১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন, জেলা আওয়ামী লীগের জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, সিভিল সার্জন ডা. এইচ এম জহিরুল ইসলাম, গণপূর্তা বিভাগের নির্বাহী প্রকৌশলী ফয়সাল আলম। এদিকে শোক দিবস উপলক্ষে ঝালকাঠি পৌরসভা, সদর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ণ করা হয়। এছাড়াও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করে। দিনব্যাপী বিভিন্ন সংগঠনের উদ্যোগে শোক দিবসের নানা কর্মসূচি পালিত হয়েছে।

অপরদিকে রাজাপুরে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বড়ইয়া ইউনিনে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এএইচ এম খাইরুজ্জামান সরফরাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, কেন্দ্রীয় আ’লীগ নেতা মনিরুজ্জামান মনির, ঝালকাঠি জেলা আওয়ামী লীগর সদস্য শিক্ষাবিদ ফাতিনাজ ফিরোজসহ নেতৃবৃন্ধ বক্তব্য বক্তব্য রাখেন।

খুলনা: খুলনায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকাল ৮টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে ১৫ আগস্টে শাহাদত বরণকারী জাতির পিতা ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

খুলনা জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ, কেএমপি’র পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, রেঞ্জ ডিআইজি মঈনুল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠন, সরকারি-বেসরকারি দপ্তর, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এসময় পুষ্পমাল্য অর্পণ করেন।

কক্সবাজার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গরিব দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেছে ৩৪বিজিবি।

মঙ্গলবার বিকেলে সীমান্ত এলাকা ঘুমধুমের বাইশফাঁড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ২শত ৫০জন অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী ও চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ৩৪ বিজিবি’র অধিনায়ক মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী।

এসময় বাইশফাঁড়ী বিওপি’র সুবেদার মোহাম্মদ শরীফুল ইসলাম, বাইশফাঁড়ী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল কবিরসহ বিজিবি’র পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও :  ঠাকুরগাঁওয়ে র‌্যালী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তর্বক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বর হতে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ ডাকবাংলো চত্বরে এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তর্বক অর্পণ করা হয়।

এ সময় শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আইনজীবী সমিতি, আওয়ামীলীগসহ অঙ্গসংগঠন, সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠানসহ স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

পরে জেলা প্রশাসক মাহাবুবুর রহমানের সভাপতিত্বে জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমুখ।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সকালে শহরের খড়মপট্টি এলাকায় অবস্থিত মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৮টায় কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল ৯টায় আলোচনা সভা হয়। জেলা প্রশাসক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে যোগ দেন কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, সাধারণ সম্পাদক এম এ আফজাল, পৌর মেয়র পারভেজ মিয়া, সাবেক জেলা মুক্তিযোদ্বা কমা-ার আসাদ উল্লাহ প্রমুখ বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।

যশোর: যথাযোগ্য মর্যদায় যশোরে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে শহরের গরীবশাহ সড়কে দেশের বৃহৎ বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন করেন যশোর জেলা প্রশাসক, পুলিশ সুপার। শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক সংগঠন ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠনেসহ শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে যশোরের সর্বস্তরের মানুষ। এছাড়া দিবসটি উপলক্ষে আজ সারাদিন বিভিন্ন পাড়া মহল্লায় আলোচনাসভা, দরিদ্রভোজের আয়োজন করা হয়েছে।

শার্শা উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযথ মর্যাদায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ ছাড়াও উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবনী ভিক্তিক আলোচনা সভা ও বঙ্গবন্ধুর পরিবারের রুহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,শার্শা আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস,

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম, শার্শা থানার অফিসার ইনচার্জ এস এম আকিকুল ইসলাম, বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভূঁইয়া, উপজেলা কৃষি অফিসার দীপক কুমার সাহা, উপজেলা প্রকৌশলী এমএম মামুন হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া, উপজেলা আনসার ও ভিডিপি অফিসার (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল রাসেলসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় নানা কর্মসুচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকাল সাড়ে ৬টায় আওয়ামীলীগের জেলা কার্যালয়ে সামনে পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি ও চুয়াডাঙ্গা -১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। এ সময় দলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান প্রমুখ।

এ দিন সকাল ৭টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা ও পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন।

এরপর সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ সর্বস্তরের জনগণ শ্রদ্ধা নিবেদন করে।

সকাল সাড়ে ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টায় একই স্থানে

বগুড়া: বগুড়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে সাড়ে ৭টায় জেলা আওয়ামী লীগ শহরের টেম্পল রোডের দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করেন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক বগুড়া-৬ (সদর) আসনের জাতীয় সংসদ্য সদস্য রাগেবুল আহসান রিপু সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। এছাড়াও শিশুদের চিত্রাঅংকন প্রতিযোগিতা, দুপুরে বিভিন্ন এতিমখানায় খাবার বিতরণ, আলোচনা সভা ও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল সহ ধর্মীয় প্রতিষ্ঠানে কোরআর খানী অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল সাড়ে ৮টায় বগুড়া জেলা প্রশাসনের বটতলায় স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে বগুড়া-৬ (সদর) আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপুকে সঙ্গে নিয়ে জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ও বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী পুষ্পমাল্য অর্পণ করেন। পরে বগুড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী গোলাম মো. শাহনেওয়াজ, জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জেলার বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং স্কুল কলেজের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা পুষ্পমাল্য অর্পণ করেন।

পরে বগুড়া জিলা স্কুল আমিনুল করিম দুলাল অডিটোরিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু, বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, বগুড়ার সিভিল সার্জন ডা. শফিউল আযম, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, বগুড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু, বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনুসহ বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

মাগুরা: জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা আজ মাগুরা মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসকের সভাপতিত্বে সভায় পুলিশ সুপার, সিভিল সাজন, জনপ্রতিনিধিও সরকারি বেসরকারি কর্মকর্তা সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ: বিভাগীয় জেলা ময়মনসিংহে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে নগরীর সার্কিট হাউজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। প্রথমে ফুলেল শ্রদ্ধা জানান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, সিটি কর্পোরেশন মেয়র মো. ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর ও শিক্ষা প্রতিষ্ঠান।

পরে নগরীর শিববাড়ীস্থ আওয়ামীলীগ অফিসে গণভোজের আয়োজনে অংশ নেন নেতৃবৃন্দ। এছাড়া নগরীর আড়াইশো স্থানে আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগি সংগঠন গণভোজের আয়োজন করে।

চাঁপাইনবাবগঞ্জ: স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ।

সকাল ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার মো. ছাইদুল হাসান। পরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, নবাবগঞ্জ সরকারি কলেজ, স্থানীয় সরকার প্রকৌশল দপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, সিভিল সার্জন অফিস, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গণপূর্ত বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, জেলা কারাগার, সমাজসেবা দপ্তর, সদর উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তর এবং বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

নরসিংদী: গভীর শোক ও শ্রদ্ধায় নরসিংদীতে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী। দিবসটি পালন উপলক্ষে সকাল ৭টায় জয় বাংলা চত্বরে ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদেন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের কর্মকর্তারা।

এর আগে সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে সরকারি বে-সরকারি প্রতিষ্ঠান সমুহে জাতীয় পতাকা অর্ধনর্মিত রাখার মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু করে গোটা জাতি। জয়বাংলা চত্বরে প্রথমেই নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন