বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর হত্যাকারীরা চিরকাল ঘৃণিত হয়ে থাকবে’

August 24, 2023 | 8:40 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকারী পাকিস্তানপন্থী দুর্বৃত্তরা চিরকাল ঘৃণিত হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি একথা বলেন। চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে অনুপম সেন বলেন, ‘হাজার বছরের ইতিহাসে ১৯৭১ সালের ২৬ মার্চই বাঙালি প্রথম স্বাধীনতা অর্জন করে। ১৯০ বছরের ব্রিটিশ শাসনের অবসানে পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি হলেও পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ যথার্থ অর্থে স্বাধীনতা পায়নি। পশ্চিম পাকিস্তানের নিবিড় ঔপনিবেশিক শাসনের শৃঙ্খলে আবদ্ধ হয়। এই পরাধীন বাঙালিকে অর্থনৈতিক মুক্তি দেওয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা ঘোষণা করেন। তারই পথ ধরে ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সূচিত হয় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ঘোষণা করেন স্বাধীনতা।’

তিনি আরও বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে। পাকিস্তানপন্থী একদল দুর্বৃত্ত সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে করেছে কলঙ্কিত। এই কলঙ্ক অমোচনীয়। বিশ্ব-ইতিহাসে এই দুর্বৃত্তরা চিরকাল ঘৃণিত হয়ে থাকবে।’

বিজ্ঞাপন

সিইউজে সভাপতি তপন চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন- চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আলী আব্বাস, সিইউজে’র সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সিইউজে’র সাবেক সভাপতি মোস্তাক আহমেদ ও সাবেক সাধারণ সম্পাদক আসিফ সিরাজ, বর্তমান সিনিয়র সহ-সভাপতি রুবেল খান, সহ-সভাপতি অনিন্দ্য টিটো, সাবেক সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সাবেক যুগ্ম-সম্পাদক সবুর শুভ, অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল।

আলোচনা সভা পরিচালনা করেন সিইউজে’র যুগ্ম সম্পাদক ও শোকসভা প্রস্তুতি কমিটির আহ্বায়ক সাইদুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন