বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত আন্তঃনির্ভরতার সংযোগ চান প্রণয় ভার্মা

August 27, 2023 | 1:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: রেল-সড়ক, জলপথসহ বহুমাত্রিক সংযোগের মধ্য দিয়ে দুই দেশের ভবিষ্যত নির্ভর করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা। দুই দেশের মধ্যে আন্তঃনির্ভরতার সংযোগের ওপরও জোর দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রামে ‘উন্নত সংযোগের মাধ্যমে চট্টগ্রামের উন্নয়ন: সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। গবেষণা সংস্থা ‘উন্নয়ন সমুন্নয়’ নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ সেমিনারের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের সংযোগের একটি দীর্ঘমেয়াদি তাৎপর্য আছে। ঘনিষ্ঠ অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সম্পর্ক স্থাপনের সুবিধার্থে সংযোগের এই দীর্ঘমেয়াদী তাৎপর্যের ওপর জোর দিতে হবে। একটি সংলগ্ন ভৌগলিক ইতিহাস এবং পরববর্তীতে ভাগ করা হলেও অভিন্ন সাংস্কৃতিক ইতিহাস, এটা নিয়েই এগিয়ে যেতে হবে।’

ভারত ও বাংলাদেশের ভৌগোলিক নৈকট্যকে নতুন অর্থনৈতিক সুযোগে রূপান্তরের তাগিদ দিয়ে তিনি বলেন, ‘দুই দেশের মধ্যে সংযোগের সুযোগ এবং গুণমান বাড়ানো একটি সাধারণ আকাঙ্খা, যা বাংলাদেশের সাথে ভারতের ক্রমবর্ধমান অংশীদারিত্বের চালক। দুই দেশের মধ্যে ভবিষ্যৎ সংযোগগুলো বহুমাত্রিক আকার পাবে, যার মধ্যে রয়েছে সড়ক ও রেল, অভ্যন্তরীণ জলপথ, উপকূলীয় নৌবাণিজ্য, সেইসাথে এনার্জি ও ডিজিটাল সংযোগের মাধ্যমে। এই শক্তিশালী সংযোগ উদ্যোগের মধ্যেই দুই দেশের ভবিষ্যৎ নির্ভর করছে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে ‘উন্নয়ন সমুন্নয়’ সংগঠনের সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান সভাপতিত্ব করেন। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিন আখতার, ভারতের সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন এবং কয়েকজন ব্যবসায়ী নেতা বক্তব্য রাখেন।

সারাবাংলা/আরডি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন