বিজ্ঞাপন

নরসিংদীর লটকন ও অমৃত সাগর কলার জন্য জিআই স্বীকৃতির আবেদন

August 29, 2023 | 11:26 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নরসিংদী: লটকন ও অমৃত সাগর কলা— নরসিংদীর দুই বিখ্যাত পণ্য। সারাদেশেও এ দুটি পণ্যের সুনাম রয়েছে নরসিংদীর পণ্য হিসেবে। এবারে এই দুটি ফলকে নরসিংদীর ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেছে জেলা প্রশাসন। এরই মধ্যে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান নরসিংদী জেলার পক্ষে এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। এ প্রক্রিয়ায় সার্বিক সহযোগিতা করেছে ই-কমার্স ডেভেলপমেন্ট সেন্টার (ইডিসি)।

নরসিংদীর সম্ভাব্য বিভিন্ন পণ্যের জিআই আবেদনে সার্বিকভাবে সহযোগিতার জন্য গত রোববার (২৭ আগস্ট) জেলা প্রশাসকের কার্যালয় ও ইডিসির মধ্যে সমঝোতা স্মারক সই হয়। জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান ও ইডিসি প্রেসিডেন্ট কাকলী তালুকদার নিজ নিজ পক্ষে স্মারকে সই করেন।

পরদিন সোমবার (২৮ আগস্ট) জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ বিষয়ে একটি বৈঠক হয়। এরপরই জেলা প্রশাসক আবু নইম এই আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করেন। পরে জেলা প্রশাসক আবেদনটি তুলে দেন ইডিসি প্রেসিডেন্ট কাকলী তালুকদারের হাতে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক বলেন, নরসিংদীর ঐতিহ্যবাহী ফল লটকন ও অমৃত সাগর কলা ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি পেলে পৃথিবীর বুকে একটি ব্র্যান্ড হিসেবে বিবেচিত হবে। এই দুটি পণ্যের সঙ্গে জেলার হাজার হাজার কৃষকের কর্মসংস্থান সম্পৃক্ত। তারা নিজেরা উপার্জন করছেন, জেলার অর্থনীতিকে এগিয়ে নিতে দারুণভাবে অবদান রেখে চলেছেন। জিআই স্বীকৃতি পেলে এগুলো রপ্তানির সুযোগও বাড়বে।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তফা মনোয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আজিজুর রহমানসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন