বিজ্ঞাপন

ঝুঁকিপূর্ণ পোশাক কারখানায় মনিটরিং দরকার: সিপিডি

August 30, 2023 | 3:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঝুঁকিপূর্ণ ৮৫৬টি তৈরি পোশাক কারখানা মনিটরিংয়ের আওতায় আনতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

বিজ্ঞাপন

বুধবার (৩০ আগস্ট) ধানমন্ডির কার্যালয়ে ‘তৈরি পোশাক শিল্পে কর্মক্ষেত্রের নিরাপত্তা: অর্জন ধরে রাখার চ্যালেঞ্জ’ শীর্ষক একটি মিডিয়া ব্রিফিংয়ে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এ আহ্বান জানান। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন অনুষ্ঠানটি পরিচালনা করেন।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, দেশে এখনও অনেক ঝুঁকিপূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে। আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিলের (আরএসসি) আওতায় ১৮৮৭টি কারখানা মনিটরিংয়ের মধ্যে রয়েছে। আর নিরাপদ হিসেবে ৩৫০টি কারখানা শনাক্ত করা হয়েছে। অন্যদিকে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) আওতায় ৬৫৯টি কারখানা মনিটরিংয়ের আওতায় রয়েছে। সবমিলিয়ে ২ হাজার ৮৯৬টি কারখানা আরএসিসি ও আরসিসি’র মনিটরিংয়ে রয়েছে। কিন্তু ৮৫৬টি কারখানা বর্তমানে কোনো পরিদর্শন ব্যবস্থার আওতায় নেই। কিভাবে এই কারখানাগুলোকে নিরাপত্তার আওতায় আনা যায় সেদিকে ফোকাস করা উচিত।

তিনি বলেন, ৮৫৬টি কারখানায় কাজ চলছে, রফতানিও হচ্ছে। এরা সকল কাজই করছে, তাহলে ওই কারখানাগুলো মনিটরিং কে করবে? এই সংখ্যাটি দিন দিন বাড়ার আশঙ্কা রয়েছে, যা মোট কারখানার ২২-২৩ শতাংশ। আগামীতে ৩০ শতাংশ হতে পারে। এসব কারখানা তদারকির মধ্যে আনতে হবে। কোনো কারখানা এসোসিয়েশনের বাইরে থাকতে পারবে না। কেননা এসব কারখানায় কোনো দুর্ঘটনা হলে দায়ভার কে নেবে? বিজিএমইএ ও বিকেএমইএ ওই কারখানার দায়ভার নেবে না। আমরা চাই সকল কারখানা যেন কোনো না কোনো সংগঠনের সঙ্গে দায়বদ্ধতায় থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন