বিজ্ঞাপন

সেরাদের সেরা হওয়ার লড়াই শুরু আজ

September 19, 2023 | 1:57 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ মর্যাদার শিরোপার লড়াইয়ের নতুন মৌসুম ২০২৩/২৪ শুরু হচ্ছে আজ। মঙ্গলবার বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির ম্যাচ দিয়েই মাঠে গড়াচ্ছে চ্যাম্পিয়নস লিগের এবারের আসর। ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেড। এছাড়া পিএসজি, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ ও এসি মিলানের মতো জায়ান্টদেরও মিশন শুরু হচ্ছে।

বিজ্ঞাপন

এবারের চ্যাম্পিয়নস লিগ অন্য একটি কারণেও সমর্থকদের কাছে বিশেষ। কেননা এবারই শেষ হচ্ছে পুরাতন নিয়মের চ্যাম্পিয়নস লিগ। ৩২ দলের অংশগ্রহণে মোট ৮টি গ্রুপে বিভক্ত হয়ে খেলা হত এতদিন। ২০২৩/২৪ মৌসুমই এই নিয়মের শেষ টুর্নামেন্ট। আগামী মৌসুম থেকে অর্থাৎ ২০২৪-২৫ মৌসুম থেকে ৩২ ক্লাবের পরিবর্তে ক্লাব সংখ্যা বেড়ে হবে ৩৬টিতে। গ্রুপ নয়, লিগ ফরম্যাটে হবে খেলা। বর্তমানে গ্রুপে প্রতি দল ছয়টি করে ম্যাচ খেললেও নতুন ফরম্যাটে সিঙ্গেল লিগ পদ্ধতিতে একেকটি দল আটটি করে ম্যাচ খেলবে।

কেমন হবে বদলে যাওয়া চ্যাম্পিয়নস লিগ?

ইউরোপের শীর্ষ ১২টি ক্লাব মিলে বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের ঘোষণা দেয়। এরপরেই উয়েফার টনক নড়ে। আর চ্যাম্পিয়নস লিগের আকর্ষণ আরও বাড়াতে নতুন নিয়ম পরিচয়ের সিদ্ধান্ত নেয় ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সে কারণেই দুই দশকের ফরম্যাটে আসছে পরিবর্তন। বলা যায়, চ্যাম্পিয়নস লিগের একটি অধ্যায়ের শেষের শুরু হতে যাচ্ছে আজ।

এবারের মৌসুমের প্রথম দিনেই মাঠে নামবে ১৬টি দল। যার মধ্যে আছে পিএসজি, বুরুশিয়া ডর্টমুন্ড, বার্সেলোনা এবং এসি মিলানের মতো ক্লাবও। প্রথম দিনেই আছে পিএসজি ও বুরুশিয়া ডর্টমুন্ডের মধ্যকার রোমাঞ্চকর লড়াই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন