বিজ্ঞাপন

কেমন হবে বদলে যাওয়া চ্যাম্পিয়নস লিগ?

September 19, 2023 | 4:22 pm

স্পোর্টস ডেস্ক

দীর্ঘ দুই দশক ধরে চলে আসছে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট। আগামী ২০২৪/২৫ মৌসুমে পাল্টে যাচ্ছে দীর্ঘদিন ধরে চলে আসা এই ফরম্যাট। বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা, বাদ যাচ্ছে গ্রুপ পর্ব আর আসছে লিগ ফরম্যাটে নতুন রূপে চ্যাম্পিয়নস লিগ। পুরাতন নিয়মে ২০২৩/২৪ সালেই শেষবারের মতো মাঠে গড়াতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগ।

বিজ্ঞাপন

২০২১ সালে উয়েফার সভাতে নতুন এই ফরম্যাটের অনুমোদন দেওয়া হয়। উয়েফার গভর্নিং বডির জরুরি বৈঠকে সংস্থাটির সভাপতি আলেক্সান্ডার স্যাফেরিন নতুন ফরম্যাটের ঘোষণা দেন।

চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাটের মাঠে গড়াবে ২০২৪/২৫ মৌসুম থেকে। নতুন রূপের চ্যাম্পিয়নস লিগের মূল পর্বের দল সংখ্যা ৩২ থেকে বেড়ে দাঁড়াবে ৩৬টিতে। থাকবে না গ্রুপ পর্ব। পুরাতন চ্যাম্পিয়নস লিগের প্রাথমিক পর্যায়ে আটটি গ্রুপে মোট চারটি করে দল ভাগ হয়ে খেলতো। প্রত্যেক গ্রুপে একটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে মোট ৬টি ম্যাচ খেলত।

সেরাদের সেরা হওয়ার লড়াই শুরু আজ

তবে বদলে যাওয়া নিয়মে এবার থেকে থাকবে না গ্রুপ পর্ব। তার পরিবর্তে খেলা হবে লিগ ফরম্যাটে। তবে লিগের ন্যয় সব দলের বিপক্ষে খেলা হবে না। মৌসুমের শুরুতেই ড্র অনুষ্ঠিত হবে। যেখানে ৩৬টি দলকে চারটি ভিন্ন ভিন্ন গ্রুপে ভাগ করে দেওয়া হবে। যেখানে একটি পটে থাকবে ৯টি করে দল। দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন দলগুলোই পট-১’এ থাকতো। তবে এবার থেকে চ্যাম্পিয়নস লিগের শিরোপাধারীদের সঙ্গে থাকবে উয়েফার র‍্যাংকিংয়ের সেরা ৮ ক্লাব থাকবে পট-১’এ। যেখানে ঘরোয়া লিগ কিংবা ইউরোপা লিগের শিরোপা জয়ীদের পট-১ এ থাকার নিয়ম আর থাকছে না।

বিজ্ঞাপন

ড্র’তে একটি ক্লাব ভিন্ন ভিন্ন ৮টি দলের বিপক্ষে খেলবে। যার ভেতর চারটি হোম আর চারটি অ্যাওয়ে ম্যাচ খেলবে একটি ক্লাব। প্রত্যেক ক্লাব চারটি ভিন্ন ভিন্ন পট থেকে মোট দুটি করে দলের বিপক্ষে খেলবে। যার মধ্যে একটি থাকবে হোম আর একটি অ্যাওয়ে। অর্থাৎ, পট-১ এর একটি ক্লাব এই পট থেকে আরও দুটি ভিন্ন ক্লাবের বিপক্ষে খেলবে। ঠিক এভাবে বাকি পট-২,৩ ও ৪ থেকে আরও দুটি করে দলের বিপক্ষে খেলবে একটি ক্লাব।

তবে একই লিগের দুটি ক্লাব প্রাথমিক পর্বেই একে অপরের বিপক্ষে খেলবে না। তবে, একই ঘরোয়া লিগ থেকে চারটি বা তার চেয়ে বেশি ক্লাব এক পটে থাকলে যেকোনো একটি ক্লাবের বিপক্ষেই কেবল খেলা পড়তে পারে।

প্রাথমিক পর্ব শেষে শীর্ষ ৮ দল সরাসরি শেষ ষোলোতে জায়গা করে নেবে। এরপর ৯ থেকে ২৪ পর্যন্ত বাকি ১৬ দল প্লে অফ খেলবে শেষ ষোলোতে জায়গা করে নেওয়ার জন্য। আর ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা ক্লবগুলো সরাসরি ইউরোপিয়ান ফুটবলের সব ধরনের প্রতিযোগিতা থেকে বাদ পড়বে। এর আগের নিয়মানুযায়ী গ্রুপ পর্ব থেকে বাদ পড়েও ইউরোপা লিগে জায়গা করে নিতো ক্লাবগুলো। এবার থেকে আর সেই নিয়ম থাকছে না। অর্থাৎ ২৫ থেকে ৩৬ নম্বরের ক্লাবগুলোর ইউরপিয়ান ফুটবলে ওই মৌসুমের মতো যাত্রা শেষ।

বিজ্ঞাপন

নক আউট পর্বেও ড্র অনুষ্ঠিত হবে। প্রাথমিক পর্বে যে দল যত উপরের দিকে থেকে শেষ করবে তারা তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাবে। অর্থাৎ প্রাথমিক পর্বে ক্লাবগুলোর অবস্থান খুবই গুরুত্বপূর্ণ।

পুরাতন নিয়মের চ্যাম্পিয়নস লিগ শেষবারের মতো মাঠে গড়াচ্ছে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর)। প্রথম দিন শিরোপাধারী ম্যানচেস্টার সিটিসহ মাঠে নামছে প্যারিস সেইন্ট জার্মেই, এসি মিলান, বুরুশিয়া ডর্টমুন এবং বার্সেলোনার মতো ইউরোপিয়ান জায়ান্টরা।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন