বিজ্ঞাপন

মাটিরাঙ্গায় গণহত্যার প্রতিবাদে সমাবেশ

September 19, 2023 | 10:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খাগড়াছড়ি: খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ১৯৮১ সালের ১৯ সেপ্টেম্বর জে এস এস সন্ত লারমার সশস্ত্র সন্ত্রাসী বাহিনী কর্তৃক তাইন্দং, আচালং, গৌরাঙ্গ পাড়া, দেওয়ান বাজার, তবলছড়ি, বর্ণাল, রামছিরা, গোমতীর ঘুমন্ত ৬৫৮ জন বাঙালি ও ১৮ জন বিজিবি সদস্যকে গণহত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের মাটিরাঙ্গা উপজেলা ও পৌর শাখা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলের দিকে মাটিরাঙ্গার মুক্তিযোদ্ধা চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে (পিসিএনপি’র) মাটিরাঙ্গা উপজেলা আহ্বায়ক রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন (পিসিএনপি’র) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মো. মজিবুর রহমান।

এ সময় নানিয়ারচর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়রাম্যান আসমা মল্লিক, (পিসিএনপি’র) কেন্দ্রীয় মহাসচিব আলমগীর কবির, সাংগঠনিক সম্পাদক ও মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান ডালিম প্রমুখ বক্তব্য দেন।

মানববন্ধনে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার জনসাধারণ অংশ নেয়।

বিজ্ঞাপন

(পিসিএনপি’র) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে সব নাগরিকের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে একইসঙ্গে নির্বিচারে গুম, খুন, অপহরণ ও চাঁদাবাজি বন্ধ করতে হবে। পার্বত্যবাসীর নিরাপত্তা নিশ্চিত করে সব সম্প্রদায়ের মধ্যে শিক্ষা, স্বাস্থ্য, ভূমির সম-অধিকার, মানবাধিকার ও সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, এ পার্বত্য অঞ্চলে আলাদা রাষ্ট্র বা জুম্মল্যন্ড গঠন করার অপকৌশলকে নস্যাৎ করে দিতে হবে একইসঙ্গে পার্বত্য এলাকার সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্ত শাস্তি দিয়ে পার্বত্য এলাকার শান্তি নিশ্চিত করতে প্রশাসনের কাছে জোর দাবি জানান তিনি।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহাম্মেদ মৌ, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, (পিসিএনপি’র) কেন্দ্রীয় কমিটির অর্থ-বিষয়ক সম্পাদক ও খাগড়াছড়ি জেলা আহ্বায়ক কমিটির সদস্য লোকমান হোসেন, জেলা সদস্য সচিব এস এম মাসুম রানা, জেলা আহ্বায়ক কমিটির সদস্য মোক্তাদির সহ সংগঠনটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন