বিজ্ঞাপন

ট্রেনে যুক্ত হচ্ছে ১২৫ লাগেজ ভ্যান, উদ্বোধন আজ

September 24, 2023 | 9:35 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনে একটি করে ‘লাগেজ ভ্যান’ যুক্ত করা হচ্ছে। প্রাথমিকভাবে ১২৫টি লাগেজ ভ্যান যোগ হচ্ছে। এতে প্রান্তিক জনগোষ্ঠীর উৎপাদিত কৃষিপণ্য ও অন্য মালামাল পরিবহন সুবিধা বৃদ্ধি পাবে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে এ কার্যক্রমের উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে মোট ১২৫টি পণ্যবাহী কোচ বা লাগেজ ভ্যান যুক্ত করা হচ্ছে। এর মধ্যে ৭৫টি মিটার গেজ লাইনের ট্রেনে ও ৫০টি ব্রডগেজ লাইনের জন্য। ব্রডগেজে ১০টি শীতাতপ বা রেফ্রিজারেটর আর মিটারগেজে ১৬টা রেফ্রিজারেটর থাকবে। ফলে খুলনা বা কক্সবাজার থেকে মাছ ও অন্যান্য পণ্য পরিবহন করা যাবে।

এর আগে, করোনার সময় ঢাকায় খাদ্য পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে পার্সেল ও কৃষি ট্রেন চালু করে রেলওয়ে।

বিজ্ঞাপন

রেলওয়ে সূত্রানুযায়ী, ঢাকা-সিলেট রুটে পারাবাত এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট রুটের পাহাড়িকা ও উদয়ন, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটের বিজয় এক্সপ্রেস, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটের ব্রহ্মপুত্র এক্সপ্রেস, ঢাকা-ভূঞাপুর রুটে জামালপুর এক্সপ্রেস, কিশোরগঞ্জ রুটের কিশোরগঞ্জ এক্সপ্রেস, ঢাকা- মোহনগঞ্জ রুটে হাওর এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা রুটের মহানগর এক্সপ্রেস, ঢাকা- সিলেট রুটের জয়ন্তিকা ও উপবন ট্রেনে একটি এবং চট্টগ্রাম-ঢাকা রুটের চট্টলা এক্সপ্রেস ট্রেনে দু’টি লাগেজ ভ্যান যুক্ত হবে।

ঢাকা-সিলেট রুটে পারাবাত এক্সপ্রেস ট্রেনের লাগেজ ভ্যানে ঢাকা ও সিলেট থেকে পণ্য তোলা ও নামানো যাবে।

পাহাড়িকা ও উদয়নে চট্টগ্রাম, সিলেট, শ্রীমঙ্গল স্টেশন, বিজয় এক্সপ্রেসে চট্টগ্রাম, ময়মনসিংহ, গৌরীপুর, কিশোরগঞ্জ ও ভৈরববাজার, ব্রহ্মপুত্র এক্সপ্রেসে ঢাকা, দেওয়ানগঞ্জ, মেলান্দহবাজার, ইসলামপুর বাজার, জামালপুর এক্সপ্রেসে ঢাকা, তারাকান্দি, জামালপুর, সরিষাবাড়ী, কিশোরগঞ্জ এক্সপ্রেসে ঢাকা, নরসিংদী, ভৈরববাজার, কিশোরগঞ্জ, হাওর এক্সপ্রেসে ঢাকা, ময়মনসিংহ, নেত্রকোনা, মোহনগঞ্জ, মহানগর এক্সপ্রেসে চট্টগ্রাম, ঢাকা, কুমিল্লা, লাকসাম, জয়ন্তিকা ও উপবনে ঢাকা, সিলেট, শায়েস্তাগঞ্জ, চট্টলা এক্সপ্রেস ট্রেনে ঢাকা, চট্টগ্রাম, নরসিংদী, ভৈরববাজার, ফেনী ও লাকসাম স্টেশন থেকে পণ্য তোলা ও নামানো যাবে।

বিজ্ঞাপন

এছাড়া পশ্চিমাঞ্চলের ঢাকা-রংপুর রুটের রংপুর এক্সপ্রেস, ঢাকা-কুড়িগ্রাম রুটের কুড়িগ্রাম এক্সপ্রেস ও ঢাকা-লালমনিরহাট রুটের লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনে একটি করে লাগেজ ভ্যান যুক্ত হবে।

উল্লেখ্য, রেলের আয়ের অন্যতম খাত পণ্য পরিবহন। আর এটি করা হয় লাগেজ ভ্যানের মাধ্যমে। বর্তমানে রেলওয়েতে ৪১টি মিটারগেজ ও ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান আছে। যার বেশিরভাগের অর্থনৈতিক আয়ু শেষ হয়ে গেছে অনেক আগেই। ফলে পণ্য পরিবহন থেকে যথেষ্ট আয় করতে পারছে না রেলওয়ে। নতুন এ কোচগুলো যুক্ত হলে কম সময়ে স্বল্প খরচে প্রান্তিক এলাকায় পৌঁছে যাবে মালামাল। এতে বাড়বে রেলের আয়।

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন