বিজ্ঞাপন

বিপদ কাটিয়ে দাপুটে জয়ে বিশ্বকাপ শুরু ভারতের

October 8, 2023 | 10:27 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপের শুরুটা দুর্দান্তই হলো স্বাগতিক ভারতের। দারুণ বোলিং পারফরম্যান্সে অস্ট্রেলিয়াকে ১৯৯ রানেই আটকে দেওয়া ভারত ব্যাটিংয়ের শুরুতে অবশ্য বড় বিপদেই পড়েছিল। দলীয় ২ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। কিন্তু বিরাট কোহলি ও লোকেশ রাহুল সেই বিদপ থেকে দলকে টেনে তুললেন দুর্দান্তভাবেই।

বিজ্ঞাপন

চতুর্থ উইকেটে ১৬৫ রান তুলে দলকে খাদের কিনারা থেকে জয়ের বন্দরে নিয়ে গেছেন দুজন। সেঞ্চুরির সুযোগ দুজনেই তৈরি করলেও সেঞ্চুরি অবশ্য একজনও পাননি। তবে ভারত পূর্ণ পয়েন্ট নিয়েই বিশ্বকাপ শুরু করতে পারল।

অস্ট্রেলিয়ার ১৯৯ রানের জবাব দিতে নেমে ৪১.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে ভারত। লোকেশ রাহুল শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৯৭ রানে। বিরাট কোহলি আউট হয়েছেন ৮৫ রান করে।

রোববার (৮ অক্টোবর) চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামের অস্ট্রেলিয়া ১৯৯ রানে গুটিয়ে গেলে ভারতের জয়টা সময়ের ব্যাপার মাত্র মনে হচ্ছিল। কিন্তু ইনিংসের শুরুতে স্বাগতিক হতভম্ব করে দেয় অস্ট্রেলিয়ার পেস আক্রমণ।

বিজ্ঞাপন

দুই ওভারে মাত্র ২ রানে ৩ উইকেট হারিয়ে কাঁপছিল ভারত। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া মাত্র ২০০ রানের লক্ষ্যে শুরুতেই ধসে পড়ে ভারতীয় ব্যাটিং স্তম্ভ। তবে তখনও উইকেটে ছিলেন বিরাট কোহলি। সেই ধ্বংসস্তূপ থেকে ভারতকে বের করে আনেন লোকেশ রাহুলকে সঙ্গী করে। চতুর্থ উইকেটে এই জুটি পেরিয়েচে শতরান। আর তাতেই ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে।

ইনিংসের ৫ম বলেই ব্যাট হাতে মাঠে আসেন বিরাট কোহলি। এর আগের বলেই মিচেল স্টার্কের বলে প্রথম স্লিপে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইশান কিষাণ। হ্যাজেলউডের করা পরের ওভারে তো স্ট্রাইকে যাওয়ারই সুযোগ হয়নি। তার ভেতরেই অধিনায়ক রোহিত শর্মা এবং চারে ব্যাট হাতে নামা শ্রেয়াস আইয়ার ফিরলেন রানের খাতা খোলার আগে।

এরপর পাঁচে ব্যাট হাতে এলেন লোকেশ রাহুল। আর সেই সঙ্গে ভারতের হাল ধরলেন কোহলি। শুরুতে একদম ধীর গতিতে দেখেশুনে মোকাবিলা করতে থাকলে হ্যাজেলউড আর স্টার্কদের। এরপর উইকেটে থিতু হলেন আর রানের চাকা ঘোরাতে শুরু করলেন।

বিজ্ঞাপন

ইনিংসের ২৬তম ওভারে প্যাট কামিন্সের বলে দুই রান নিয়ে কোহলি ৭৫ বলে পূর্ণ করলেন ব্যক্তিগত অর্ধশতক। আর ভারত পেয়ে গেল দলীয় শতক। এরপর৭২ বলে নিজের অর্ধশতক তুলে নিলেন লোকেশ রাহুল। ২৭তম ওভারে এসে রাহুল এবং কোহলির জুটির শতরানও পূর্ণ হলো। আর ভারতও নিয়ে নেয় ম্যাচের লাগাম নিজেদের হাতে।

তবে সেখানেই থামেনি কোহলি-রাহুল জুটি। ধীরে ধীরে দলকে জয়ের পথে নিয়ে যান এই দুই ব্যাটার। দুর্দান্ত ব্যাটিংয়ে ১৬৫ রানের জুটি গড়েন তারা। ১১৬ বলে ৮৫ রান করে হ্যাজেলউডের তৃতীয় শিকার হয়ে বিরাট কোহলি ফিরলে ভাঙে এই জুটি। মাত্র চার রানের জন্য বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ জুটি হয়নি। অন্যদিকে অটল ছিলেন লোকেশ রাহুল। জয় তখন সময়ের ব্যাপার। রাহুল সেঞ্চুরি থেকে ২৫ রান দূরে। তিন অঙ্কের ঘরে পৌঁছানোর লক্ষ্য নিয়ে এগোতে থাকেন তিনি। ৪২তম ওভারে তার হাঁকানো ছয়েই ভারত জয়ের বন্দরে নোঙর ফেলে। কিন্তু তিন রানের জন্য সেঞ্চুরি হয়নি রাহুলের, অবশ্য ম্যাচসেরা হয়েছেন। ১১৫ বলে ৯৭ রানে অপরাজিত ছিলেন তিনি। হার্দিক পান্ডিয়া ৮ বলে ১ ছক্কায় ১১ রানে অপরাজিত ছিলেন।

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি উইকেট নেন জশ হ্যাজেলউড আর একটি উইকেট নেন মিচেল স্টার্ক।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন