বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যে সামরিক প্রস্তুতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

October 22, 2023 | 11:06 am

আন্তর্জাতিক ডেস্ক

মধ্যপ্রাচ্যে সামরিক প্রস্তুতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। অঞ্চলজুড়ে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার নির্দেশ দিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। এছাড়া মধ্যপ্রাচ্যে শিগগিরই অতিরিক্ত সেনা মোতায়েন করতে পারে দেশটি।

বিজ্ঞাপন

শনিবার (২১ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, ইরান এবং মধ্যপ্রাচ্য জুড়ে তেহরানের প্রক্সি বাহিনীর সাম্প্রতিক উত্তেজনার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপগুলো নেওয়া হচ্ছে।

তবে মধ্যপ্রাচ্যে কতজন অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েন করা হবে তা জানাননি অস্টিন।

তিনি বলেন, এই পদক্ষেপগুলো আঞ্চলিক প্রতিরোধ প্রচেষ্টাকে শক্তিশালী করবে। এই অঞ্চলে মার্কিন বাহিনীর জন্য সুরক্ষা বাড়াবে এবং ইসরাইলের প্রতিরক্ষায় সহায়তা করবে।

বিজ্ঞাপন

অস্টিন বলেন, আমি এই অঞ্চলে আমাদের শক্তিমত্তার প্রয়োজনীয়তার মূল্যায়ন চালিয়ে যাব এবং প্রয়োজনে অতিরিক্ত সক্ষমতা মোতায়েনের কথা বিবেচনা করব।

সিরিয়া এবং ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্যবস্তু করে হামলার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতির প্রস্তুতি নেওয়া শুরু করেছে পেন্টাগন।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের হামাস। এর প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইসরাইল। ইসরাইলের জন্য ওয়াশিংটনের নিঃশর্ত সমর্থনের জন্য এই অঞ্চল জুড়ে ক্ষোভ বেড়েছে।

বিজ্ঞাপন

অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র কখনোই যুদ্ধবিরতির আহ্বান জানায়নি। মধ্যেপ্রাচ্যে মার্কিনবিরোধী সশস্ত্র গোষ্ঠী মার্কিনসেনাদের উপর আক্রমণ চালাচ্ছে।

অবরুদ্ধ ছিটমহলটিতে ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী মার্কিন বিরোধী বিক্ষোভ হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরাইলকে তহবিল না দেওয়ার দাবি উঠেছে।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন