বিজ্ঞাপন

‘নকআউট’ পর্বে ইংল্যান্ড-শ্রীলংকার টিকে থাকার লড়াই

October 26, 2023 | 10:39 am

স্পোর্টস ডেস্ক

পয়েন্ট তালিকায় দুই দলেরই অবস্থান তলানিতে। চার ম্যাচে মাত্র এক জয়ে শ্রীলংকা ও ইংল্যান্ডের বিশ্বকাপ ভাগ্য সুতোয় ঝুলছে। বেঙ্গালুরুর এম চিন্নস্বামী স্টেডিয়ামে আজ দুই দলের জন্য তাই ম্যাচটা মোটামুটি ‘নকআউট’ বললেও ভুল হবে না। জমজমাট এক ম্যাচে সেমির আশা বাঁচিয়ে রাখতে লড়বে বাটলার-মেন্ডিসের দল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড কি পারবে স্বরূপে ফিরে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে? নাকি লংকানরা দারুণ কিছু করে বিদায়ঘণ্টা বাজিয়ে দেবে ইংলিশদের?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মোট ১১ বার। ইংল্যান্ড এর মাঝে জয় পেয়েছে ছয়বার, শ্রীলংকা জিতেছেন পাঁচবার। তবে শেষ চারবারের দেখায় প্রতিবারই ইংল্যান্ডকে হারানোর স্বাদ পেয়েছে লংকানরা। সবশেষ ২০১৯ বিশ্বকাপে ঘরের মাঠে শ্রীলংকার কাছে হারতে হয়েছিল স্টোকসদের।
ওয়ানডেতে ইংল্যান্ড ও শ্রীলংকার দেখা হয়েছে ৭৮ বার। ইংল্যান্ডের জয় ৩৮টি, শ্রীলংকা জিতেছে ৩৬টি ম্যাচ, ৩টি ম্যাচের ফলাফল আসেনি, একটি হয়েছে টাই।
বেঙ্গালুরুর এই স্টেডিয়াম অবশ্য স্টোকসের জন্য পয়া। এখানে ৫টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড, এর মাঝে তিনটিতেই এসেছে জয়।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

বেঙ্গালুরুর পিচ আগের মতোই ব্যাটসম্যানদের পক্ষেই থাকবে। অন্য ম্যাচগুলোর মতো আজও রানের বন্যা বয়ে যাওয়ার সম্ভাবনাই রয়েছে। সময়ের সাথে পিচ ধীরগতির হয়ে আসবে, সেটা বাড়তি সুবিধা দেবে স্পিনারদের। টসে জিতে তাই ব্যাটিং নিতে দ্বিতীয়বার ভাববেন না কোন অধিনায়কই।
দিনের প্রথম ভাগের গরম ভুগিয়েছে ক্রিকেটারদের। বিশেষ করে প্রথমে ফিল্ডিংয়ে নামা দলের সবার হাঁসফাঁস প্রতি ম্যাচেই দেখেছে বেঙ্গালুরু। আজও এর ব্যতিক্রম হবে না। পুরো দুপুরজুড়েই তাপদাহে পুড়বে মাঠ।

দলের খবর

ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ইংলিশ পেসার টপলি। তার জায়গা দলে এসেছে কার্স। তবে একাদশে তাকে নাও দেখা যেতে পারে। একাদশে ফিরতে পারেন ক্রিস ওকস। স্পিন সহায়ক পিচে আজ দেখা যেতে পারে মঈন আলীকে।
লংকান দলেও রয়েছে ইনজুরির ধাক্কা। শানাকার পর ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ পেসার পাথিরানার। তার জায়গায় স্কোয়াডে এসেছে ম্যাথিউস। একাদশে ফিরতে পারেন আগের ম্যাচে ডাগআউটে বসা স্পিনার দুনিথ ওয়াল্লালাগে।

বিজ্ঞাপন

স্পিনই গড়ে দেবে ম্যাচের ভাগ্য?

দুই দলেই রয়েছে দারুণ স্পিন আক্রমণ। লংকানদের থিকসানা ও ওয়াল্লালাগে বেশ ভালো ভোগাতে পারেন বাটলার-স্টোকসদের। অন্যদিকে ইংলিশদের তুরুপের তাস হতে পারেন আদিল রশিদ ও মঈন আলী। গত কয়েক ম্যাচেই অন্য বোলাররা যখন খরুচে, রশিদই তখন চেপে ধরেছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। বেঙ্গালুরুতে তাই দুই দলের স্পিনারদের দিকেই থাকবে বাড়তি নজর।

সম্ভাব্য একাদশ (ইংল্যান্ড)-

জনি বেয়ারস্টো, ডাভিড মালান, জো রুট, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, ডেভিড উইলি, মার্ক উড, আদিল রশিদ ও ক্রিস ওকস

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (শ্রীলংকা) –

পাথুম নিশাঙ্কা, কুশল পেরেরা, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথা আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, দুশন হেমন্ত/ওয়াল্লালাগে, চামিকা করুনাারত্নে, মাহিশা থাকসিনা, কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন