বিজ্ঞাপন

কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৩২৬

November 5, 2023 | 6:27 pm

স্পোর্টস ডেস্ক

৫ নভেম্বর নিজের ৩৫তম জন্মদিনে ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামেন বিরাট কোহলি। আর জন্মদিনেই ভারতীয় দর্শকদের উপহার দিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম শতক। যে শতকে ছুঁয়েছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। কোহলির শতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ভারত তুলেছে ৩২৬ রান।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাট করতে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন রোহিত। উদ্বোধনী জুটিতে ৬২ রান সংগ্রহ করেন এই দুই ব্যাটার।

তবে এরপরেই ২৪ বলে ৪০ রান করে আউট হন রোহিত। তার বিদায়ের পর সুবিধা করতে পারেননি গিল। দলীয় ৯৩ রানে ২৪ বলে ২৩ রান করে সাজঘরে ফিরে যান এই ওপেনার। এরপর উইকেটে আসা শ্রেয়াস আয়ারকে সঙ্গে নিয়ে মারমুখি ব্যাটিং করতে থাকেন বিরাট কোহলি। প্রোটয়া বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন এই দুই ব্যাটার। ১৩৪ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

এরপর দলীয় ২২৭ রানে ৮৭ বলে ৭৭ রান করে আউট হন আয়ার। তার বিদায়ের পর ক্রিজে এসেই ফিরে যান লোকেশ রাহুল। তার বিদায়ের পর দলীয় ২৮৫ রানে ১৪ বলে ২২ রান করে আউট হন সূর্যকুমার যাদব। এরই মাঝে সাবলীল ব্যাটিংয়ে ১১৯ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। এই সেঞ্চুরির মাধ্যমে স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলেন কোহলি।

বিজ্ঞাপন

বিরাট কোহলি তার ২৮৯ ওয়ানডে ক্যারিয়ারে ৪৯টি সেঞ্চুরি করেছেন। শচীন ৪৬৩ ম্যাচ খেলে যে কীর্তি গড়েছিলেন। একটি সেঞ্চুরি হলে কোহলি ছাড়িয়ে যাবেন শচীনকে। প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ সেঞ্চুরির কীর্তি গড়বেন। শচীন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরি করেছেন। কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৯টি সেঞ্চুরি করেছেন।

শেষ দিক রবীন্দ্র জাদেজার ঝড়ো ব্যাটিংয়ে ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান সংগ্রহ করে ভারত। কোহলি ১২১ বলে ১০১ ও জাদেজা ১৫ বলে ২৯ রানে অপরাজিত থাকেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন