বিজ্ঞাপন

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ১৪৬ সেবা পাওয়া যাবে মাইগভে

November 7, 2023 | 3:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডিজিটাল সেবা নিশ্চিত করতে চালু করা মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন পদ্ধতির আওতায় এবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ও সংস্থার ১৪৬টি ডিজিটাইজড সেবা চালু হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এবং অ্যাসপায়ার টু ইনোভেটের (এটুআই) কারিগরি সহায়তা সেবাগুলোকে ডিজিটাল প্ল্যাটফর্মে অবমুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ নভেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণ’ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডিজিটাইজড সেবাগুলোর উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন এটুআইয়ের এটুআইয়ের যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. ছাইফুল ইসলাম।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন সাতটি দফতর ডিজিটাইজেশনের আওতায় নেওয়া হয়েছে। সব মিলিয়ে মোট ১৪৬টি সেবা ডিজিটাইজড করা হয়েছে। এর মধ্যে ৭৫টি সেবা অগ্রাধিকারভিত্তিতে নাগরিকের জন্য উন্মুক্ত করা হয়েছে।

এরই মধ্যে মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে মন্ত্রণালয়ের বিভিন্ন সেবায় ১৯২টি আবেদন পাওয়া গেছে এবং এর মধ্যে ৯১টি নিষ্পন্ন হয়েছে বলে জানান মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। বলেন, আমরা আমাদের সেবাগুলো শতভাগ ডিজিটাইজেশনের আওতায় নিতে চাই। আমাদের সেবাগুলোকে ক্যাশলেস ও পেপারলেস এবং আরও নাগরিকবান্ধব গড়তে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়নে অবদান রাখতে চাই।

বিজ্ঞাপন

বস্ত্র ও পাটমন্ত্রী আরও বলেন, ‘মাইগভের মাধ্যমে বস্ত্র ও পাট ব্যবসায়ীরা এখন সরকারি অফিসে না গিয়েও ডিজিটাল পদ্ধতিতে ব্যবসায় সেবা নিতে পারবেন। স্মার্ট বাংলাদেশে সেবা মিলবে কম সময়ে, কম খরচে আর কম যাতায়াতে।’ মাইগভে নাগরিক বা প্রতিষ্ঠানের যাবতীয় আবেদন দ্রুততম সময়ে এবং সর্বোচ্চমানের সেবা নিশ্চিতে দফতর-সংস্থাদের আহ্বান জানান মন্ত্রী।

এটুআইয়ের এটুআইয়ের যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. ছাইফুল ইসলাম বলেন, মাইগভ প্ল্যাটফর্মে অনলাইনেই রেজিস্ট্রেশন করা, সেবার আবেদন করা, পেমেন্ট করা, আবেদনের দাফতরিক প্রক্রিয়া করা এবং অনলাইনেই সেবাপ্রাপ্তির সুযোগ রয়েছে। মাইগভ তাই স্মার্ট সরকারের স্মার্ট সেবার প্ল্যাটফর্ম। এখন থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবগুলো এই সমন্বিত সেবা প্ল্যাটফর্ম মাইগভে পাবেন নাগরিকরা। মন্ত্রণালয়ের সব সেবা ডিজিটাইজড করার ক্ষেত্রে আমরা সার্বিক সহযোগিতা করব।

সমন্বিত সেবা প্রদান প্ল্যাটফর্ম (ওয়েব ও মোবাইল অ্যাপ্লিকেশন) হিসেবে মাইগভে (www.mygov.bd) মন্ত্রণালয় ও দফতর বা সংস্থার বিদ্যমান ই-সেবার সিস্টেমগুলো ইন্টিগ্রেশনের সুযোগ রয়েছে। এটুআই প্রোগ্রামের উদ্যোগে নির্মিত মাইগভ প্ল্যাটফর্মে এ পর্যন্ত ১২০০টি নাগরিক সেবাসহ মোট এক হাজার ৮৯২টি ডিজিটাইজড সেবা পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে মাইগভে ৪০ লক্ষাধিক নিবন্ধিত গ্রাহক রয়েছেন। তাদের ২৭ লাখেরও বেশি সেবার আবেদনের মধ্যে ২৬ লাখের বেশি এরই মধ্যে নিষ্পন্নও করা হয়েছে। এ ছাড়া মাইগভে নাগরিক একবার তথ্য দিলে সেবা নিতে বারবার তথ্য দিতে হয় না। প্রতিবার আবেদনেই নাগরিকের প্রোফাইলে থাকা তথ্য অটো-ফিল হয়ে যায়। এতে সময়, ব্যয় ও যাতায়াত অনেক কমেছে। মাইগভে সেবা নিয়ে নাগরিক সন্তুষ্টি ও মতামত জানাতে পারছেন।

মাইগভ র‍্যাপিড ডিজিটাইজেশন প্রক্রিয়ায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন সাতটি দফতর ডিজিটাইজেশনের আওতায় নেয়া হয়েছে। সব মিলিয়ে মোট ১৪৬টি সেবা ডিজিটাইজড করা হয়েছে। এর মধ্যে ৭৫টি সেবা অগ্রাধিকারভিত্তিতে নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। ১৪৬টি সেবার গ্রাহকের আনুমানিক সংখ্যা ৪৮ হাজার।

মন্ত্রণালয় জানিয়েছে, জি-টু-বি সেবায় গ্রাহকদের অধিকাংশই প্রতিষ্ঠান। এ ছাড়া ব্যক্তি পর্যায়ের উদ্যোক্তারাও রয়েছেন। অন্যদিকে অভ্যন্তরীণ সেবার গ্রাহক সবাই সরকারি কর্মচারী। মন্ত্রণালয়ের অধীনে যেসব দফতর ও সংস্থার সেবা মাইগভে পাওয়া যাচ্ছে সেগুলো হলো— পাট অধিদফতর, বস্ত্র অধিদফতর, বাংলাদেশ তাঁত বোর্ড, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, বাংলাদেশ জুট মিল করপোরেশন, জুট ডাইভার্সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফের সঞ্চালনায় কর্মশালায় মাইগভের মাধ্যমে সেবাদানে দফতরের করণীয় বিষয়ক একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার (অতিরিক্ত সচিব) মো. তরিকুল আলম।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন পদ্ধতিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ও সংস্থার ডিজিটাইজড হওয়া সেবা বিষয়ে উপস্থাপনা প্রদান করেন এটুআইয়ের প্রজেক্ট অ্যানালিস্ট (উপসচিব) মোহাম্মদ সালাহ্উদ্দিন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ও সংস্থাপ্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন