বিজ্ঞাপন

ওয়ানাক্রাই সাইবার হামলায় উ. কোরিয়াকে দোষ দিচ্ছে যুক্তরাষ্ট্র

December 19, 2017 | 11:25 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

চলতি বছরের শুরুর দিকে বিশ্বব্যাপী ওয়ানাক্রাই সাইবার হামলায় সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় ১৫০ দেশের প্রায় ৩ লাখ কম্পিউটারসহ কয়েক কোটি ডলার ক্ষতি হয়।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা টমাস বোসার্ট এ অভিযোগ করেন।

তিনি বলেন, ওয়ানাক্রাই সাইবার হামলার সঙ্গে উত্তর কোরিয়ার সংশ্লিষ্টতার প্রমাণ রয়েছে৷ উত্তর কোরিয়া এক দশকেরও বেশি সময় ধরে বিশেষভাবে এই খারাপ কাজ করছে। বেশিরভাগ ক্ষেত্রে অপরাধের প্রমাণ না থাকায় প্রায় এমন ঘটনা ঘটছে।

বিজ্ঞাপন

সাইবার হামলা ইস্যুতে যুক্তরাষ্ট্র এই প্রথম আনুষ্ঠানিকভাবে উত্তর কোরিয়াকে দোষারোপ করলো।

ওয়ানাক্রাই কি?

ওয়ানাক্রাই হচ্ছে একটি ম্যালওয়্যার – এক ধরণের ক্ষতিকর সফটওয়্যার যা একটি কম্পিউটারে সংরক্ষিত ডাটা বা তথ্যকে ‘এনক্রিপ্ট’ করে ফেলে বা বলা যেতে পারে ‘তালা মেরে আটকে দেয়।’ এটা অনেকটা এই রকম – যেন একজনের বাড়িতে ঢুকে আরেকজন লোক সব তালা-চাবি ভেঙে ফেলে নতুন তালা-চাবি লাগিয়ে দিল।

বিজ্ঞাপন

তখন কম্পিউটারের আসল ব্যবহারকারী নিজে তার কম্পিউটারের কোথাও ঢুকতে পারবেন না। হ্যাকাররা সেই প্রবেশাধিকার ফিরিয়ে দেবার জন্য এক ধরণের ‘মুক্তিপণ’ হিসেবে অর্থ দাবি করছে।

এ জন্যই একে বলে ‘র‍্যানসমওয়্যার।’

অন্য সফটওয়্যারের সঙ্গে এর পার্থক্য হলো, এটা নিজে নিজেই একটা নেটওয়ার্কের মধ্যে চলাচল করতে পারে। ওয়ানাক্রাই একটা প্রতিষ্ঠানের মধ্যে ঢুকলে তা নিজে নিজেই অরক্ষিত কম্পিউটার খুঁজে বের করে এবং সেটাকেও সংক্রামিত করে।

সারাবাংলা/ এমএইচটি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন