বিজ্ঞাপন

রোড টু সেমিফাইনাল: অপরাজেয় ভারতের অপ্রতিরোধ্য যাত্রা

November 13, 2023 | 1:11 pm

স্পোর্টস ডেস্ক

৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র স্টেডিয়ামে পর্দা উঠেছিল এবারের বিশ্বকাপের। এরপর পেরিয়ে গেছে ৩৮ দিন, মাঠে গড়িয়েছে ৪৫ ম্যাচ। গ্রুপ পর্বের পাট চুকিয়ে এবার সেমিফাইনালের পালা। ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড— ১০ দলের মধ্যে পয়েন্ট তালিকার সেরা চারে থেকে সেমিতে খেলা নিশ্চিত করেছে এই চার দল। প্রথম সেমিতে ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড, পরদিন ১৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে মাঠে নামবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। এক নজরে দেখে নেওয়া যাক গ্রুপ পর্বের শীর্ষ দল ভারতের সেমিতে ওঠার পথের যাত্রার খুঁটিনাটি।

বিজ্ঞাপন

ঘরের মাঠের বিশ্বকাপে শুরু থেকেই অন্যতম ফেভারিট ছিল ভারত। কাগজে-কলমের সেই পরিসংখ্যান মাঠেও প্রমাণ করেছেন রোহিত-কোহলিরা। টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল হিসেবে গ্রুপ পর্ব শেষ করেছে তারা। টানা ৯ জয়ে উড়তে থাকা ভারতকে তেমন চ্যালেঞ্জ জানাতে পারেনি কোনো দলই।

ভারতের বিশ্বকাপ যাত্রা শুরু হয় ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে। অজিদের বিপক্ষে রান তাড়া করতে নেমে শুরুতে বিপাকে পরলেও কোহলি-রাহুলের ব্যাটে ভর করে ৬ উইকেটের জয় নিয়েই শুভ সূচনা করে ভারত। নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ৮ উইকেটে অনায়াসেই হারিয়ে দেয় রোহিতের দল।

আরও পড়ুন- নিজেদের শক্তিমত্তা যাচাই করতেই বল করেছেন কোহলি-রোহিত

বিজ্ঞাপন

তৃতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। আহমেদাবাদে পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের কাছে কখনোই না হারার রেকর্ড এবারও বজায় রাখে তারা। চতুর্থ ম্যাচে ভারতের সামনে ছিল বাংলাদেশ, সেই ম্যাচে কোনো প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি সাকিবের দল। কোহলির দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৭ উইকেটের জয় পায় ভারত। পঞ্চম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে নেমে ৬ উইকেট হারালেও স্বস্তির সঙ্গেই শেষ পর্যন্ত জয় তুলে নেয় ভারত।

নিজেদের ষষ্ঠ ম্যাচে এসে প্রথমবারের মতো প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। সূর্যকুমার যাদবের কৃতিত্বে শেষ পর্যন্ত ইংলিশদের বিপক্ষে লড়াই করার পুঁজি পায় তারা। তবে ভারতের বোলারদের দাপটে কোনো লড়াই করতে পারেননি ইংল্যান্ডের ব্যাটাররাও, ১০০ রানের বড় জয়েই মাঠ ছাড়ে তারা। এই জয়ে অনেকটাই নিশ্চিত হয়ে যায় ভারতের সেমিতে খেলা।

৭ম ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলংকা। এই ম্যাচে লংকানদের মাত্র ৫৫ রানে অলআউট করে ৩০২ রানের বিশাল ব্যবধানে জয় পেয়ে সেমির টিকেট নিশ্চিত করে ভারত। অষ্টম ম্যাচে ভারতের সামনে ছিল দক্ষিণ আফ্রিকা বাধা। মনে করা হচ্ছিল দারুণ ফর্মে থাকা প্রোটিয়ারাই ভারতকে প্রথম হারের স্বাদ দিতে পারে। তবে তেমনটা তো হয়ইনি, উল্টো ভারতের বোলিং তোপে মাত্র ৮৩ রানে গুটিয়ে যায় তারা, ২৪৩ রানের বড় জয় পায় ভারত।

বিজ্ঞাপন

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমবারের মতো ৪০০ পেরোয় ভারতের ইনিংস। ডাচদের বিপক্ষে ১৬০ রানের জয়ে গ্রুপ পর্বে অপরাজিত থেকেই সেমিতে যাচ্ছে ভারত। সেমিতে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। গতবারও সেমিতে কিউইদের মুখোমুখি হয়েছিল তারা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন