বিজ্ঞাপন

রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পাওয়ার ১১০ বছর উদযাপনে সুইডেনে কনসার্ট

November 15, 2023 | 12:55 am

স্টাফ করেসপন্ডেন্ট

১৯১৩ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ঐতিহাসিক নোবেল পুরস্কার প্রাপ্তির ১১০তম বার্ষিকী উদযাপনে সুইডেনে ‘ঠাকুর কনসার্ট’ অনুষ্ঠিত হয়েছে। ‘লুন্ড ইন্টারন্যাশনাল ঠাকুর কোয়ার’-এর সহযোগিতায় স্টকহোমে বাংলাদেশ দূতাবাস এই কনসার্টের আয়োজন করে। লুন্ড ইন্টারন্যাশনাল ঠাকুর কোয়ার সুইডিশ গায়কদের একটি দল— যারা বাংলা ভাষায় রবীন্দ্র সঙ্গীত গেয়ে থাকে।

বিজ্ঞাপন

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কনসার্টে বিদেশি কূটনীতিক, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, শিল্পী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। বাংলা ও বৈশ্বিক উভয় ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য প্রতিভা এবং তার গভীর প্রভাবকে সম্মান জানাতে এই অনুষ্ঠানে যোগ দেন তারা।

সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান উপস্থিত সকলকে উষ্ণ স্বাগত জানানোর মধ্য দিয়ে সংগীত সন্ধ্যার সূচনা হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য প্রতিভার প্রশংসা করে রাষ্ট্রদূত বাংলা সাহিত্যে তার দীপ্তিকে স্বীকৃতি দিয়ে নোবেল পুরস্কার জয়ের তাৎপর্য তুলে ধরেন।

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাদেশ ও ভারত উভয় দেশের জাতীয় সঙ্গীত লিখেছেন বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম দুই বাংলার মানুষের দৈনন্দিন জীবনে গভীরভাবে মিশে আছে।’

বিজ্ঞাপন

সুইডেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তন্ময় লাল তার বক্তব্যে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন, তার সাহিত্য এবং ভারত ও বাংলাদেশে তার অবদান তুলে ধরেন।

লুন্ড ইন্টারন্যাশনাল ঠাকুর কোয়ার কনসার্টে রবীন্দ্রসংগীত পরিবেশন করে। গায়কদল রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সাংস্কৃতিক সমৃদ্ধি এবং শৈল্পিক উৎকর্ষ বর্ণনা করে তার গভীর প্রভাবকে শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশি কূটনীতিক, সরকারি কর্মকর্তা এবং অন্যান্য অতিথিরা রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কারের ১১০তম বার্ষিকী উদযাপনে কনসার্টে যোগ দিতে পেরে আনন্দ প্রকাশ করেন। অনুষ্ঠানটি তাদের মনে একটি স্মরণীয় ছাপ রেখে গেছে এবং তারা সাহিত্য, সঙ্গীত এবং শিল্পে রবীন্দ্রনাথ ঠাকুরের অতুলনীয় অবদান জেনে আনন্দিত হয়েছেন বলে মন্তব্য করেছেন অতিথিরা।

সবশেষে রাষ্ট্রদূত মেহেদী হাসান অনুষ্ঠানটি সফল করার জন্য শিল্পী, অভিনয়শিল্পী, আমন্ত্রিত অতিথি এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন