বিজ্ঞাপন

কেনিয়াতে বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

February 23, 2024 | 6:42 pm

স্টাফ করেসপেন্ডেন্ট

নাইরোবি: কেনিয়ার রাজধানী নাইরোবিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ২১ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি সকালে দূতাবাস প্রাঙ্গণে নির্মিত স্থায়ী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে কেনিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত তারেক মোহাম্মদ তার দপ্তরের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সূচনা করেন।

বিজ্ঞাপন

দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘ভাষায় বৈচিত্র্য, ভাষায় মর্যাদা’ এ প্রতিপাদ্য নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের নানা আঞ্চলিক, উপভাষা, নৃগোষ্ঠীর ভাষা বৈচিত্র্যকে উদযাপন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে কেনিয়ায় নিযুক্ত হাইকমিশনার তারেক মোহাম্মদ বাংলা ভাষার মর্যাদা রক্ষায় রক্তক্ষয়ী ইতিহাসের ঘটনা তুলে ধরেন এবং ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও তিনি মাতৃভাষায় শিক্ষা গ্রহণের প্রয়োজনীয়তা সম্বন্ধে আলোকপাত করেন।

বিজ্ঞাপন

পুরো সাংস্কৃতিক অনুষ্ঠানটিতে নদীর বাঁক ধরে বয়ে চলা ভাষা বৈচিত্র্যকে কেন্দ্র করে গড়ে ওঠা সাংস্কৃতিক উপাদান মঞ্চস্থ করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী, স্থানীয় প্রবাসী, হাইকমিশনার ও তার পরিবারের সদস্য এবং বিভিন্ন স্থানীয় ইউনিভার্সিটি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন