বিজ্ঞাপন

সবজির দাম কমলেও অস্বস্তি পেঁয়াজ-আলুতে

November 17, 2023 | 7:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শীতের হাওয়ায় বাজারে সবজি কিছুটা নাগালে এলেও আলু ও পেঁয়াজের দামে অস্বস্তিতে রয়েছেন ক্রেতারা। বাজারে বেশিরভাগ সবজি এখন ৫০ টাকা কেজিতে মিললেও অধিকাংশ দোকানেই আলু বিক্রি হচ্ছে ৫০ টাকার ওপরে, আর পেঁয়াজ ১০০ থেকেও ১২০ টাকায়। তবে ডিম ও ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ নভেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। তবে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে বাজারে ক্রেতার উপস্থিতি খুবই কম।

বাজার ঘুরে দেখা যায়, শীতের আগাম সবজিতে বাজার এখন ভরপুর। এতে দামও কিছুটা কমছে। দুই-তিনটি ছাড়া বেশিরভাগ সবজি পাওয়া যাচ্ছে ৫০ থেকে ৭০ টাকার মধ্যে। যেখানে দু-তিন সপ্তাহ আগেও সব ধরনের সবজির দাম ছিল আকাশছোঁয়া।

বাজারগুলোতে এখন আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে। স্বাভাবিক সময়ে বছরজুড়ে এ আলুর দাম থাকে ২৫ থেকে ৩০ টাকার মধ্যে। সঙ্গে পেঁয়াজের দামও কেজিপ্রতি কমেছে ১০ টাকা।

বিজ্ঞাপন

তবে আগে থেকে পেঁয়াজের দাম অনেক বেশি চড়া থাকায় নতুন দামে সন্তুষ্ট হতে পারছেন না ক্রেতারা। কেজিপ্রতি ১০ টাকা কমে ১২০ টাকা দরে দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। স্বাভাবিক সময়ের তুলনায় পেঁয়াজের এ দাম দ্বিগুণেরও বেশি। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে।

এদিকে, ভারত থেকে ডিম আমদানির অনুমতি দেয় সরকার। বাজারে এর প্রভাব রয়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে বেশ কমেছে ফার্মের মুরগির ডিমের দাম। খুচরা বাজারে এখন প্রতি ডজন ডিম ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। বড় বাজারে ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১৩০ টাকা দরে। যা পাড়া-মহল্লার দোকানে ১৪০ টাকা।

বিজ্ঞাপন

ডিমের সঙ্গে ব্রয়লার মুরগির দামও কিছুটা কমেছে। বাজারে ব্রয়লার মুরগির কেজি ১৮০ থেকে ১৯০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া সোনালি জাতের মুরগির কেজি ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন