বিজ্ঞাপন

দেবর-ভাবির দ্বন্দ্বে থমকে আছে জাপার নির্বাচনি প্রস্তুতি

November 19, 2023 | 1:30 pm

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার চার দিন পেরিয়ে গেছে। নির্বাচনের বাকি আর মাত্র এক মাস ১৭ দিন। সংসদে প্রধান বিরোধিদল এখনও সিদ্ধান্তহীনতায় ভুগছে। নির্বাচনে যাওয়ার ইঙ্গিত দিলেও এখন নির্বাচনী প্রস্তুতি পুরোদমে শুরু করতে পারেনি দলটি। দেবর-ভাবির দ্বন্দ্বে থমকে আছে নির্বাচনি প্রস্তুতি কার্যক্রম।

বিজ্ঞাপন

গত প্রায় এক বছর ধরে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও সংসদে বিরোধিদলীয় নেতা রওশন এরশাদের মধ্যে দল নিয়ন্ত্রণের দ্বন্দ্বে তুঙ্গে। এ নিয়ে জাতীয় পার্টিতে দুটি গ্রুপের উদ্ভব হয়েছে।

দেবর-ভাবির কর্তৃত্বের লড়াইয়ের কারণে দলীয় সম্ভাব্য প্রার্থীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরুর দিন তারিখ নির্ধারণ করতে পারেনি দলটি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেবর- ভবির যুদ্ধ ক্রমে তীব্র হচ্ছে।

রওশন এরশাদ মহাজোটের সঙ্গে নির্বাচনের ঘোষনা দিলেও তিনি চাচ্ছেন জি এম কাদেরের সঙ্গে সমঝোতা করে নির্বাচনে যেতে। মহাজোটের সঙ্গে সমঝোতা করে প্রার্থী মনোনয়ন দেওয়ার পক্ষে তিনি। অন্যদিকে জি এম কাদেরের অবস্থান ভিন্ন।আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রওশন এরশাদ ও জিএম কাদেরকে একসঙ্গে বৈঠকে ডাকলে, সে বৈঠকে জাপা চেয়ারম্যান অংশ নাও নিতে পারেন। তবে জি এম কাদেরকে একা ডাকা হলে বৈঠকে তিনি যাবেন। দলটির দায়িত্বশীল সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, নির্বাচনে অংশগ্রহণের বিষয় নিয়ে বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা জি এম কাদেরের সঙ্গে যোগাযোগ রাখছেন। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীর কাছ থেকে এখনও ডাক পাননি জি এম কাদেরর। ফলে নির্বাচনে অংশগ্রহণ নিয়ে জি এম কাদেরের সিদ্ধান্তহীনতা এখনও কাটেনি।

এদিকে রওশন এরশাদ আজ রোববার দুপুর ১২টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন। এরপর তিনি যে কোনো দিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে সম্ভাব্য প্রার্থীদের কাছে তিনি মনোনয়ন ফরম বিতরণ শুরু করবেন বলে সূত্র জানিয়েছে।

অপরদিকে জি এম কাদের যে কোনো সময় দলের প্রেসিডিয়াম বৈঠক আহ্বান করতে পারেন। ওই বৈঠকেই নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হবে। নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হলেই মনোনয়ন ফরম সম্ভাব্য প্রার্থীদের কাছে বিক্রি শুরু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন