বিজ্ঞাপন

টেকনোক্র্যাট ৩ মন্ত্রী ও প্রধানমন্ত্রীর ৭ উপদেষ্টার পদত্যাগ

November 19, 2023 | 7:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে দায়িত্ব পালনরত দুই মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী নিজ নিজ পদ থেকে পদত্যাগ করেছেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর উপদেষ্টারাও তাদের পদ থেকে সরে দাঁড়াতে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও চার টেকনোক্র্যাট মন্ত্রী পদত্যাগ করেছিলেন।

বিজ্ঞাপন

রোববার (১৯ নভেম্বর) তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার পর টেকনোক্র্যাট দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর সাত উপদেষ্টাকে পদত্যাগপত্র জমা দিতে চিঠি দিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

পদত্যাগ করা দুই মন্ত্রী হলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। আর পদত্যাগ করা প্রতিমন্ত্রী হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

২০১৮ সালের টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগসংক্রান্ত খবর-

বিজ্ঞাপন

অন্যদিকে মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদ থেকে যারা পদত্যাগ করেছেন তারা হলেন— অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ হয় এবং বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা মোস্তাফা জব্বার সারাবাংলাকে বলেন, ‘নিয়ম অনুযায়ী তফসিল ঘোষণার পর টেকনোক্র্যাট মন্ত্রিদের যা করণীয়, আমরা তাই করেছি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমও পদত্যাগপত্র জমা দিয়েছেন।’

বিজ্ঞাপন

পরিকল্পনা প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার তথ্য নিশ্চিত করে ড. শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘এটাই নিয়ম। আমরা যারা টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রী ছিলাম, তারা পদত্যাগ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে নিয়মতান্ত্রিকভাবেই আমরা পদত্যাগ করেছি।’

নির্বাচিত সংসদ সদস্যের বাইরে কোনো ব্যক্তিকে মন্ত্রিসভায় মন্ত্রী বা প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হলে তাদের টেকনোক্র্যাট বলা হয়। সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার ১০ শতাংশ সদস্য টেকনোক্র্যাট হতে পারেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বর্তমান মন্ত্রিসভার সদস্যসংখ্যা ৪৮। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া পূর্ণ মন্ত্রী রয়েছেন ২৫ জন, প্রতিমন্ত্রী রয়েছেন ১৯ জন এবং উপমন্ত্রী রয়েছেন তিনজন। এই ৪৮ জনের মধ্যে ৪৫ জনই নির্বাচিত সংসদ সদস্য। টেকনোক্র্যাট তিনজন পদত্যাগ করায় এখন সেই ৪৫ জনই কেবল মন্ত্রিসভায় থাকলেন।

এর আগে ২০১৮ সালের নভেম্বরে একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগেই টেকনোক্র্যাট চার মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছিলেন প্রধানমন্ত্রী। ওই সময় তারা পদত্যাগপত্র জমা দেন। পরে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরুর আগের দিন তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন