বিজ্ঞাপন

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

November 6, 2018 | 2:13 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে এক ব্রিফিংয়ে এ কথা বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বর্তমান মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে রয়েছেন- ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী; মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী; মতিউর রহমান; ধর্ম মন্ত্রী ও নূরুল ইসলাম বিএসসি, প্রবাসী কল্যাণ মন্ত্রী।

ওবায়দুল কাদের আরও জানিয়েছেন, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথা আওয়ামী লীগের সঙ্গে বিভিন্ন দল ও জোটের যে সংলাপ চলছে তার  সারসংক্ষেপ নিয়ে আগামী  ৮ নভেম্বর (বৃহস্পতিবার) দুপুর সাড়ে ১২ টায় গণভবনে সংবাদ সন্মেলন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ৭ নভেম্বরের পর আর কোন সংলাপে যাবে না আওয়ামী লীগ।

ওবায়দুল কাদের বলেন, আজকের মন্ত্রী সভার আনুষ্ঠানিক সমাপ্তি শেষে অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন, অন্যরা স্ব-পদে বহাল থাকবেন। তাদের পদত্যাগ করতে হবে না।

যাদের পদত্যাগ করতে বলা হয়েছে:

বিজ্ঞাপন

ইয়াফেস ওসমান: কথাসাহিত্যিক শওকত ওসমানের ছেলে স্থপতি ইয়াফেস ওসমান ১৯৪৬ সালের ১ মে চট্টগ্রামে। তিনি ১৯৭০ সালে বুয়েটের কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন।  ইয়াফেস ওসমান টেকনোক্র্যাট কোটায় ২০০৯ সালের ৬ জানুয়ারি প্রতিমন্ত্রী হিসেবে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পরের মেয়াদে ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মতো একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি ওই মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ মন্ত্রী হন।

রাজনীতির পাশাপাশি লেখালেখিও করেন ইয়াফেস ওসমান।  তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘বঙ্গ আমার জননী আমার’, ‘নষ্ট কাল কষ্ট কাল’ এবং ‘নয় মানুষ কয় মানুষ’ প্রভৃতি।

মোস্তাফা জব্বার: মোস্তাফা জব্বারের বাড়ি সুনামগঞ্জে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে মাস্টার্স পাশ করেন ১৯৭৪ সালে। তিনি ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত কম্পিউটার ও প্রযুক্তি বিষয়ক একাধিক সংগঠনে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেন। এ বছরের ২ জানুয়ারি মন্ত্রিসভার সর্বশেষ পুনর্গঠনের সময় মোস্তাফা জব্বার মন্ত্রী হিসেবে শপথ নেন। শপথ নেওয়ার পরদিন তিনি  ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

অধ্যক্ষ মতিউর রহমান: তার জন্ম ১৯৪২ সালের ৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ সদর উপজেলার আকুয়া গ্রামে।

বিজ্ঞাপন

পেশাগত জীবনে তিনি বিভিন্ন কলেজে শিক্ষকতা করেন। ১৯৫৮ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন। সাংগঠনিক জীবনে অধ্যক্ষ মতিউর রহমান দুইবার ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে ১৯৯৬ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মোট ১৮ বছর দায়িত্ব পালন করছেন। তিনি ময়মনসিংহ-৪ আসন থেকে ১৯৮৬, ১৯৯৬ ও ২০০৮ এই তিন মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি টেকনোক্র্যাট কোটায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

নুরুল ইসলাম বিএসসি: তার বাড়ি চট্টগ্রামে। তিনি একজন ব্যবসায়ী, শিল্পপতি ও লেখক। এ পর্যন্ত তিনি ৩২টি গ্রন্থ রচনা করেছেন। ২০০৮-এর ২৯ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসন হতে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

২০১৫ সালের ১৪ জুলাই তিনি টেকনোক্র্যাট কোটায় শপথ নিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক র্কমসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন