বিজ্ঞাপন

সেই অমর এবার নিলেন আ.লীগের মনোনয়নপত্র

November 20, 2023 | 7:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটিতে আওয়ামী লীগের দুঃসময়ের কাণ্ডারি ও নির্যাতিত নেতা হিসেবে পরিচিত অমর কুমার দে এবার দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন তিনি। শেষ মুহূর্তে প্রার্থিতা প্রত্যাহার করেন। তবে দুঃসময়ের নেতা হিসেবে এবার দল তাকে মূল্যায়ন করবে— এমন প্রত্যাশা থেকেই দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন অমর কুমার দে।

বিজ্ঞাপন

গতকাল রোববার (১৯ নভেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের মনোনয়নপত্র সংগ্রহ করেন অমর কুমার দে। সোমবার (২০ নভেম্বর) বিকেলে তিনি সারাবাংলাকে জানান, রাঙ্গামাটি থেকে তিনিই রোববার সবার আগে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরপর অন্য নেতার অনুসারীরা মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেন।

অমর কুমার দে বলেন, মনোনয়নপ্রত্যাশীদের কাছে দলীয় মনোনয়নপত্রে অনেক কিছুই জানতে চাওয়া হয়েছে। জানতে চাওয়া হয়েছে, দলের দুঃসময়ে ও বিরোধী দলে থাকা অবস্থায় নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছেন কি না। মনোনয়নপত্র যারা নিচ্ছেন, তাদের অনেকেরই এসব নিয়ে লেখার কিছু নেই। অনেকেই দুঃসময়ে দলের পাশে ছিলেন না।

আরও পড়ুন- ৩২ বছরে প্রথম চ্যালেঞ্জের মুখে দীপংকর তালুকদার

বিজ্ঞাপন

‘বিএনপি সরকারের আমলে আমার রিজার্ভ বাজারের ব্যবসা প্রতিষ্ঠানে ছয়-সাত বার হামলা-লুটপাট হয়েছে। আমি নিজেই হামলার শিকার হয়েছি। এখনকার সময়ে যারা নিজেদের বড় নেতা ভাবেন, তাদের কেউই তখন ছিলেন না,’— বলেন অমর কুমার।

রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সাবেক উপপ্রচার সম্পাদক অমর কুমার দে। এ ছাড়া রাঙ্গামাটি পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দফতর সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, দুঃসময়ে দলের জন্য নিবেদিতপ্রাণ ছিলেন অমর। আওয়ামী লীগ বিরোধী দলে থাকা অবস্থায় রাজনৈতিক অস্থিরতা হলেই হামলার লক্ষ্য ছিল অমর কুমার দের ব্যবসা প্রতিষ্ঠান। তবে সুসময়ে দলের শীর্ষ নেতাদের কাছে মূল্যায়নের বদলে বরং অবহেলা পেয়েছেন অমর। ধীরে ধীরে রাজনীতির মাঠে প্রভাব হারিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রাঙ্গামাটির ‘ভোট ফ্যাক্ট’ আঞ্চলিক দল, আ.লীগে নতুন প্রার্থীর আভাস

অমর কুমার দে বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ রাঙ্গামাটি জেলা কমিটির সাবেক সভাপতি ও জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাবেক সাধারণ সম্পাদক। বর্তমানে কেন্দ্রীয় হিন্দু ফেডারেশনের সহসভাপতি ও জেলা কমিটির আহ্বায়কের দায়িত্বে রয়েছেন তিনি। তবে আওয়ামী লীগের দলীয় কোনো পদ নেই তার, যদিও রাঙ্গামাটিতে আওয়ামী লীগের রাজনীতিতে একনামে পরিচিত তিনি।

দলের দুঃসময়ে যে ভূমিকা রেখেছেন, দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার জন্যই প্রতিদান প্রত্যাশা করেন অমর কুমার দে। প্রত্যয় নিয়ে তিনি সারাবাংলাকে বলেন, ‘আওয়ামী লীগ যদি দলের ত্যাগী ও নিপীড়িত-নির্যাতিত নেতাকর্মীদের সঠিক মূল্যায়ন করে, তাহলে অমর কুমারকে বাদ দেওয়া যাবে না।’

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন অমর কুমার। পরে তিনি প্রার্থিতা প্রত্যাহার করে নেন। সবশেষ রাঙ্গামাটি পৌরসভা নির্বাচনেও নৌকা প্রতীকের প্রার্থীর বিপক্ষে ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। সেবার অবশ্য আওয়ামী লীগের প্রার্থীই বিজয়ী হয়েছেন। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফের আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন তিনি।

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রাঙ্গামাটি থেকে আরও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য দীপংকর তালুকদার এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি নিখিল কুমার চাকমা। দীপংকর তালুকদার খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিরও সভাপতি। অন্যদিকে নিখিল কুমার চাকমা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন