বিজ্ঞাপন

কক্সবাজার এক্সপ্রেসের অগ্রিম টিকিট বিক্রি শুরু বৃহস্পতিবার

November 22, 2023 | 11:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-কক্সবাজার রুটে প্রথমবারের মতো ট্রেন চলতে যাচ্ছে ১ ডিসেম্বর থেকে। ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে এই ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৩ নভেম্বর)। এদিন সকাল ৮টা থেকে অনলাইনে পাওয়া যাবে এই টিকিট। চট্টগ্রাম স্টেশনের টিকিটও একই সময় থেকে পাওয়া যাবে।

বিজ্ঞাপন

রেলওয়ের নিয়ম অনুযায়ী, যাত্রার নির্ধারিত দিনের ১০ দিন আগে থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হয়। সে হিসাবে কক্সবাজার এক্সপ্রেসের টিকিট বিক্রি হওয়ার কথা ছিল মঙ্গলবার (২১ নভেম্বর) থেকে। তবে নতুন রুট ও আসন বিন্যাসসংক্রান্ত জটিলতায় সেই কার্যক্রম শুরু হচ্ছে দুদিন পর। আট দিন হাতে রেখে এই রুটে প্রথম চলতে যাওয়া যাত্রীবাহী ট্রেনের টিকিট বিক্রি হবে।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানান, গত ২১ নভেম্বর অগ্রিম টিকিট বিক্রির কথা থাকলেও সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ শেষ না হওয়ায় তা শুরু করা যায়নি। এখন কাজ শেষ হওয়ায় বৃহস্পতিবার কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি শুরু হচ্ছে। চট্টগ্রামের জন্যও টিকিট বরাদ্দ রাখা হয়েছে।

আরও পড়ুন- ঢাকা-কক্সবাজার ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে না মঙ্গলবার থেকে

বিজ্ঞাপন

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১ ডিসেম্বর কক্সবাজার এক্সপ্রেস কমলাপুর রেল স্টেশন থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে যাবে কক্সবাজারের উদ্দেশে। রাত ৩টা ৪০ মিনিটে চট্টগ্রামে পৌঁছাবে ট্রেননি। সেখানে ২০ মিনিট যাত্রাবিরতি দিয়ে রাত ৪টায় কক্সবাজারের পথে ছেড়ে যাবে। পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে। সে হিসাবে ট্রেনে করে রাজধানী থেকে পর্যটন নগরীতে যেতে সময় লাগবে আট ঘণ্টা ১০ মিনিট।

অন্যদিকে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ট্রেনটি ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে। এই ট্রেন চট্টগ্রামে পৌঁছাবে আসবে বিকেল ৩টা ৪০ মিনিটে। সেখান থেকে ২০ মিনিটের যাত্রাবিরতি শেষে রওনা দিয়ে ঢাকায় পৌঁছবে রাত ৯টা ১০ মিনিটে।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। অন্যদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ৬৯৬ টাকা।

বিজ্ঞাপন

গত ১১ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পের কাজ তখনো পুরোপুরি শেষ না হওয়ায় ১ ডিসেম্বর থেকে এই রেলপথে ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন-

সফটওয়্যারের কাজ চলছে, বিক্রি হচ্ছে না কক্সবাজার রুটের টিকিট

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন