বিজ্ঞাপন

রাঙ্গামাটিতে ভোটার বেড়েছে ৬১ হাজার, ভোটকেন্দ্র বাড়ছে ১০টি

November 24, 2023 | 8:52 am

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট

রাঙ্গামাটি: তিন পার্বত্য জেলার একটি হলো রাঙ্গামাটি। আয়তনের দিক থেকে রাঙ্গামাটি দেশের সবচেয়ে বড় জেলা হলেও নির্বাচনি আসন সংখ্যা একটি। ২৯৯ নম্বর পার্বত্য রাঙ্গামাটি আসনে একাদশ জাতীয় নির্বাচনের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৬১ হাজার ১০০ জন। ভোটকেন্দ্র বেড়েছে ১০টি। দুর্গমতা আর ভৌগোলিকভাবে যাতায়াতের দুরবস্থার কারণে এই জেলার ১৮টি ভোটকেন্দ্র ‘হেলিসর্টি’।

বিজ্ঞাপন

জেলার নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙ্গামাটির ১০ উপজেলার দুই পৌরসভাসহ মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪ এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৩৭৩ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙ্গামাটির দশ উপজেলায় ভোটার সংখ্যা ছিল ৪ লাখ ১৮ হাজার ২১৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ছিল ২ লাখ ২০ হাজার ৩৫৪ এবং নারী ভোটার সংখ্যা ছিল ১ লাখ ৯৭ হাজার ৮৬৩ জন। একাদশ জাতীয় নির্বাচনের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে ৬১ হাজার ১০০ জন। পুরুষ ভোটার বেড়েছে ৩০ হাজার ৫৯০ এবং নারী ভোটার বেড়েছে ৩০ হাজার ৫১০ জন। একাদশ জাতীয় নির্বাচনে ২০৩টি ভোটকেন্দ্র থাকলেও এবার ভোটকেন্দ্র সংখ্যা ২১৩টি; এই নির্বাচনে ভোটকেন্দ্র বেড়েছে ১০টি।

নির্বাচন অফিস সূত্র আরও জানিয়েছে, রাঙ্গামাটির ২১৩টি ভোটকেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১৮টি কেন্দ্র হেলিসর্টি অর্থাৎ এই ১৮টি ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও নির্বাচনকর্মীদের যেতে হবে হেলিকপ্টারের মাধ্যমে। ১৮টি হেলিসর্টি ভোটকেন্দ্রের আয়তনে দেশের সবচেয়ে বড় উপজেলা বাঘাইছড়িতে পাঁচটি, বরকল উপজেলায় দুইটি, জুরাছড়ি উপজেলায় আটটি এবং বিলাইছড়ি উপজেলায় তিনটি। ২১৩টি কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ১ হাজার ১২১টি।

রাঙ্গামাটির সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মনির হোসেন বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙ্গামাটি আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙ্গামাটিতে ২০৩টি ভোটকেন্দ্র থাকলেও এবার ২১৩টি; ১০টি ভোটকেন্দ্র রয়েছে। যেহেতু নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে আপাতত ভোটার সংখ্যা বাড়ার সম্ভাবনা নেই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন