বিজ্ঞাপন

দিনাজপুর বোর্ডে ৩ বছরে ফলাফল খারাপ, ৮ জেলার শীর্ষে রংপুর

November 26, 2023 | 8:52 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার ৭৪.৪৮ শতাংশ ও মোট জিপিএ-৫ পেয়েছে ৬৪৫৯ জন শিক্ষার্থী। রোববার (২৬ নভেম্বর) দুপুর আড়াইটায় শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মীর সাজ্জাদ আলী প্রেস বিফিং করে এই তথ্য জানান।

বিজ্ঞাপন

প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি বছর দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ৬৭১ টি কলেজের এক লাখ ১২ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী ২০৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৮২ হাজার ৫৭৯ জন পাশ করে। এবারে এই বোর্ডে ১৬ টি প্রতিষ্ঠান থেকে কেউই পাশ করতে পারেনি আর শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ১৩ টি। মোট পরীক্ষায় বহিষ্কার হয়েছে ৩৭ জন। এবারে মোট জিপিএ-৫ পাওয়া ৬৪৫৯ জনের মধ্যে ছাত্র সংখ্যা ৩ হাজার ৬৫ জন এবং ছাত্রী সংখ্যা ৩ হাজার ৩৯৪ জন। প্রাপ্ত ফলাফলে বিজ্ঞান বিভাগে পাশের হার ৭৮.০৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৪৩০৬ জন, মানবিকে পাশের হার ৭৫.৪৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১৯৮২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৫৮.৪১ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১৭১ জন।

সার্বিক ফলাফল খারাপ : পরিসংখ্যান অনুযায়ী ৩ বছরের তুলনামূলকভাবে এবারে সার্বিক ফলাফল খারাপ। গত ২০২১ সালে বোর্ডে পাসের হার ছিল ৯২.৪৩ শতাংশ এবং ২০২২ সালে ছিল ৭৯.০৮ শতাংশ সেখানে এবারে পাসের হার ৭৪.৪৮ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ২০২১ সালে ১৫ হাজার ৩৪৯ জন এবং ২০২২ সালে ১১ হাজাার ৮৩০ জন। সেখানে এবারে পেয়েছে ৬৪৫৯ জন। এবারে শূন্য শতাংশ প্রতিষ্ঠানের সংখ্যা ১৬টি। যেখানে ২০২১ সালে ছিল ২টি এবং ২০২২ সালে ছিল ১৩টি। একইসঙ্গে শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের সংখাও কমেছে। এবারে শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ১৩টি। যেখানে গত ২০২১ সালে ছিল ৫৩টি এবং ২০২২ সালে ছিল ২৪টি। এবারে বহিষ্কৃত শিক্ষার্থী সংখ্যা গত ২টি বছরের চেয়ে বেশি। এবারে বহিষ্কৃত হয়েছে ৩৭ জন শিক্ষার্থী, যেটি ২০২১ সালে ছিল ৩ জন এবং ২০২২ সালে ছিল ২২ জন।

৮ জেলার শীর্ষে রংপুর : এইচএসসি পরীক্ষার প্রাপ্ত ফলাফলে বিভাগের ৮টি জেলার মধ্যে শীর্ষে রয়েছে রংপুর জেলা। এই জেলার পাশের হার ৮২.৫২ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ২৭২১ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে নীলফামারী জেলা। এই জেলার পাশের হার ৭৬.২৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৭৫৫ জন। তৃতীয় অবস্থানে থাকা গাইবান্ধা জেলার পাসের হার ৭৫.৪১ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৭২১ জন। ৭৩.৫৮ শতাংশ পাসের হার ও ২১৮ জন জিপিএ-৫ পেয়ে চতুর্থ অবস্থানে রয়েছে লালমনিরহাট জেলা। নিজ এলাকায় হয়েও ফলাফলে পঞ্চম হয়েছে দিনাজপুর জেলা। এই জেলায় পাসের হার ৭২.৩৩ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১২৩০ জন। ষষ্ট অবস্থানে ঠাকুরগাও জেলার পাশের হার ৭১.৬৫ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩৫৭ জন। কুড়িগ্রাম জেলার অবস্থান সপ্তমে। এই জেলার পাসের হার ৬৭.৯৭ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ৩৩৩ জন। সর্বশেষ অবস্থান বা অষ্টম স্থানে থাকা পঞ্চগড় জেলার পাসের হার ৬৪.৯৯ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে ১২৪ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন