বিজ্ঞাপন

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, পদ ১০ বিসিএসে সর্বোচ্চ

November 30, 2023 | 5:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে নিয়োগ পাবেন তিন হাজার ১৪০ জন প্রার্থী। এর মধ্যে সবচেয়ে বেশি এক হাজার ৬৯৮টি পদ স্বাস্থ্য ক্যাডারে। গত ১০ বছরের মধ্যে এবারই বিসিএসের বিজ্ঞপ্তিতে শূন্য পদের সংখ্যা সর্বোচ্চ। পদের সংখ্যা পরে আরও বাড়তে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) যুগ্মসচিব আনন্দ কুমার বিশ্বাসের সই করা বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে শূন্য পদে প্রতিযোগিতামূলক ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩-এর মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো। ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

পিএসসির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসরগ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।

বিজ্ঞাপন

পিএসসি সূত্র জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসে জনবল চাহিদা পাঠানো হয়। সেখানে তিন হাজার ১০০ পদের কথা উল্লেখ ছিল। তবে বৃহস্পতিবার সকালে পিএসসির এক সভায় ৪০টি ক্যাডার পদ বাড়ানো হয়। এতে মোট ৩ হাজার ১৪০টি ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে।

এর আগে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তিতে শূন্য পদের সংখ্যা ছিল দুই হাজার ৫২০ জন। সর্বশেষ ৪৫তম বিসিএসে শূন্য পদ ছিল দুই হাজার ৩০৯। এ ছাড়া ৩৬তম বিসিএসে দুই হাজার ১৮০টি, ৩৪তম বিসিএসে দুই হাজার ১৫৯টি, ৩৮তম বিসিএসে দুই হাজার ২৪টি শূন্য পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। ৩৪তম থেকে শুরু করে এখন পর্যন্ত বাকি বিএসএসের বিজ্ঞপ্তিতে শূন্য পদ ছিল দুই হাজারের কম।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন