বিজ্ঞাপন

তফসিল পুনর্নির্ধারণের আর কোনো সুযোগ নেই: ইসি সচিব

November 30, 2023 | 7:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মনোনয়নপত্র দাখিলের সময় পেরিয়ে যাওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পুনর্নির্ধারণের আর কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

বিজ্ঞাপন

তিনি বলেন, আপনারা আগে থেকেই অবহিত রয়েছেন, আজ (বৃহস্পতিবার) বিকেল ৪টায় মনোনয়নপত্র দাখিলের সময়সীমা অতিক্রম করেছে। তাই বাংলাদেশ নির্বাচন কমিশন মনে করে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের সময়সীমা বাড়ানোর আর কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসি সচিব এসব কথা বলেন।

আরও পড়ুন- নির্ধারিত সময়ে নির্বাচন করতে সাংবিধানিকভাবে বাধ্য: সিইসি

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন। কয়টি দল কোন আসনে, মোট কত প্রার্থী অংশগ্রহণ করছে, তা আমরা শুক্রবার (১ ডিসেম্বর) জানাতে পারব।

নির্বাচনি আচরণবিধি প্রতিপালন প্রসঙ্গে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, কিছু কিছু প্রার্থী কোনো কোনো জায়গায় আচরণবিধি ভঙ্গ করায় আমাদের নির্বাচনি অনুসন্ধান কমিটি তাদের তলব করেছে। এ ছাড়া রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে নির্বাহী হাকিমরাও কাজ করছেন। তারা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন।

আরও পড়ুন- ইসির বিজ্ঞপ্তি— পদে থেকে স্বতন্ত্র ভোট করতে পারবেন দলীয় এমপিরা

বিজ্ঞাপন

আইনশৃঙ্খলা পরিস্থিতি ও নির্বাচনের প্রস্তুতি প্রসঙ্গে ইসি সচিব বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সাক্ষাৎ করেছিলেন। বিশেষ করে আইজিপি (পুলিশ মহাপরিদর্শক) মহোদয় সামগ্রিক বিষয় অবহিত করেছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহোদয় কোনো নির্দেশনা রয়েছে কি না, তা জেনে নিয়েছেন। পরবর্তী সময়ে সে অনুযায়ী কার্যক্রম গ্রহণ করবেন।

বেশ কয়েকটি দলের প্রার্থীরা এখনো মনোনয়নপত্র জমা দেননি। তাদের আর মনোনয়নপত্র দাখিলের সুযোগ আছে কি না— এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, সময়সীমা অতিক্রম হয়েছে বিধায় এই সীমা বাড়ানোর আর কোনো সুযোগ নেই।

আরও পড়ুন- ভোট পেছাবে না, তবে বিএনপি এলে পুনঃতফসিল: সিইসি

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করেছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী আজ বৃহস্পতিবার ছিল নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

বিজ্ঞাপন

ক্ষমতাসীন আওয়ামী লীগ, সংসদের বিরোধী দল জাতীয় পার্টিসহ নির্বাচন কমিশনে নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে প্রায় ৩০টি দল এই নির্বাচনে অংশ নিচ্ছে। তবে রাজপথের বিরোধী দল নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনড় থেকে এই নির্বাচনে প্রার্থী দেয়নি।

আরও পড়ুন- নির্বাচন পেছানোর সুযোগ নেই: ইসি

সিইসিসহ নির্বাচন কমিশনাররা বারবার বলছিলেন, বিএনপি নির্বাচনে আসতে চাইলে ভোটের তারিখ ঠিক রেখে হলেও তফসিলের বিভিন্ন তারিখ পুনর্বিন্যাস করার সুযোগ রয়েছে। আজ মনোনয়নপত্র দাখিলের সময়সীমা শেষ হয়ে যাওয়ায় আর সেটিরও সুযোগ নেই বলে জানিয়ে দিলেন ইসি সচিব।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন