বিজ্ঞাপন

১৭২ রান তুলেও লিডের প্রত্যাশায় দিন শেষ করল বাংলাদেশ

December 6, 2023 | 4:30 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা টেস্টের প্রথশ ইনিংসে ১৭২ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। তবুও দিনটা বাংলাদেশেরই! কারণ নিজেরা ১৭২ রানে গুটিয়ে যাওয়ার পর নিউজিল্যান্ডকেও স্পিন বিষে নীল করেছে স্বাগতিকরা। আলোকস্বল্পতার কারণে দিনের খেলা শেষ হয়েছে অনেকটা আগেই। তার আগে ৫৫ রানেই নিউজিল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অর্থাৎ ১৭২ রান তুলেও লিডের সম্ভবনা জেগেছে বাংলাদেশের। এখনো ১১৭ রানে এগিয়ে নাজমুল হোসেন শান্তর দল। প্রতিপক্ষের হাতে উইকেট আর ৫টি। স্বীকৃত ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের পক্ষে কেবল ড্যারিল মিচেলই অপরাজিত আছেন।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কিছুটা আক্রমণাত্মক এগুতে চেয়েছেন নিউজিল্যান্ড। পিচে সকাল থেকেই বল টার্ন হচ্ছে। হঠাৎ টার্ন করে বেরিয়ে যাচ্ছে আবার হুট করেই নিচু হয়ে প্যাডের দিকে ধেয়ে আসছে। এমন পিচে টিকে থাকা কঠিন। ফলে দ্রুত রান তোলার কৌশল হয়তো নির্ধারণ করেছিল নিউজিল্যান্ড। কিন্তু সেই কৌশল সফল হয়নি।

বাংলাদেশি বোলারদের শুরুতে আক্রমণ করার দায়িত্বটা ছিল হয়তো ডেভন কনওয়ের কাঁধে। তাইজুল ইসলামকে চার-ছয় হাঁকিয়ে সেই বার্তাটাই দিচ্ছিলেন কনওয়ে। কিন্তু মেহেদি হাসান মিরাজের টার্ন করে লাফিয়ে উঠা বলে সরাসরি বোল্ড হয়ে ফিরলেন কনওয়ে।

বিজ্ঞাপন

পরের ওভারে তাইজুল ইসলামের হঠাৎ টার্ন করে নিচু হওয়া বলে কিছুই করার ছিল না টম লাথামের। উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের দুর্দান্ত এক ক্যাচ হয়ে ফিরেছেন ১ রান করে। তার কিছুক্ষণ পরই হেনরি নিকোলাসকে ফেরান তাইজুল ইসলাম। ৩০ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর ড্যারিল মিচেলকে নিয়ে দলকে টেনে তোলার চেষ্টা করছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। উইলিয়ামসনও দ্রুত রান তোলার চেষ্টা করছিলেন। তবে ইনিংস বড় করতে পারেননি। মিরাজের বলে লেগ সাইডে ঠেলে সিঙ্গেল নিতে চেয়েছিলেন উইলিয়ামসন। কিন্তু ঠিকমতো ব্যাটে বল নিতে পারেননি। শর্ট লেগে দাঁড়ানো তরুণ শাহাদাত হোসেন দীপুর অসাধারণ এক ক্যাচ হওয়ার আগে ১৪ বলে ১৩ রান করে ফিরেছেন উইলিয়ামসন।

এক বল পরেই টম ব্যান্ডেলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মিরাজ। ৪৬ রানে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড। বাংলাদেশি দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের বিপক্ষে রীতিমতো অসহায় মনে হচ্ছিল সফরকারীদের। তবে এরপরই ‘আলোকস্বল্পতা’ হতাশ করেছে বাংলাদেশকে!

বিজ্ঞাপন

আলোকস্বল্পতার কারণে বেশ খানিকটা আগে দিনের খেলা শেষ করে দিয়েছেন আম্পায়ার। দিন শেষে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের স্কোর ছিল ৫ উইকেটে ৫৫। বাংলাদেশের হয়ে ৩টি উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। ২ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।

এর আগে নিউজিল্যান্ডের স্পিনাররাও ঝলক দেখিয়েছেন। টস জিতে ব্যাটিং করতে নামা বাংলাদেশি ব্যাটারদের সেভাবে দাঁড়াতেই দেয়নি কিউইরা। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ১৭২ রানেই গুটিয়ে দিয়েছেন সফরকারীরা।

বাংলাদেশের পক্ষে ৩৫ রান করেই সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেছেন মুশফিকুর রহিম। ৩১ রান করেছেন শাহাদাত হোসেন দীপু। এছাড়া মেহেদি হাসান মিরাজ ২০, মাহমুদুল হাসান জয় ও নাঈম হাসান ১৩ রান করেছেন। নিউজিল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার। ২ উইকেট নিয়েছেন এজাজ প্যাটেল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন