বিজ্ঞাপন

যৌন হয়রানি প্রতিরোধে আইএলও কনভেনশন অনুসমর্থনের দাবি

December 9, 2023 | 5:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন সংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন এবং আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থনের দাবি জানিয়েছে ‘জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ’।

বিজ্ঞাপন

শনিবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) পরিচালক নাজমা ইয়াসমীন। তিনি বলেন, ‘গত কয়েক দশকে নারীরা পড়াশোনা ও কর্মক্ষেত্রে ঈর্ষণীয় সাফল্য অর্জন করলেও দেশে এখনও নারী নির্যাতন, যৌন নিপীড়ন, শ্লীলতাহানি, ইভটিজিং এবং ধর্ষণ-সংঘবদ্ধ ধর্ষণসহ নারীদের প্রতি সহিংসতামূলক কর্মকাণ্ডে ইতিবাচক কোনো পরিবর্তন আসছে না। বরং নারীর প্রতি সহিংসতার উদ্বেগজনক হারে বাড়ছে। গণপরিবহণ, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল, এমনকি অনেক নারী নিজের পরিবারেও সহিংসতার শিকার হচ্ছেন।’

নারী শ্রমিকদের সুরক্ষায় সংবাদ সম্মেলনে আরও কয়েকটি দাবি তুলে ধরা হয়। সেগুলো হলো– যৌন হয়রানি প্রতিরোধে ২০০৯ সালের হাইকোর্টের নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করতে তদারকি কমিটি করা, নির্দিষ্ট সময়ের মধ্যে নারী ও শিশু নির্যাতনের বিচার নিষ্পত্তি করা, বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ এর সংশোধনীতে (১ সেপ্টেম্বর ২০২২ প্রকাশিত গেজেট) উল্লেখিত নারীর প্রতি আচরণ সংক্রান্ত নতুন বিধি ৩৬১ক এবং এই বিধির ৩৬১ক (২) ধারা বাস্তবায়ন করা।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার। সংবাদ সম্মেলনে জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশের সব সদস্য সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফেয়ারওয়্যার ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান, ইটিআই এর কান্ট্রি ম্যানেজার আবিল বিন আমিন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল সাধারণ সম্পাদক কুতুবউদ্দীন আহমেদ এবং কর্মজীবী নারীর প্রোগ্রাম সমন্বয়কারী কাজী গুলশান আরা দিপা।

কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতে ২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের মানবাধিকার/শ্রমিক সংগঠনগুলোর জোট ‘জেন্ডার প্ল্যাটফর্ম বাংলাদেশ’ গঠিত হয়। প্ল্যাটফর্মভুক্ত সংগঠনগুলো সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধে ক্যাম্পেইন ও এডভোকেসি কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন