বিজ্ঞাপন

লোহিত সাগরে তেলবাহী জাহাজে হুথিদের হামলা

December 18, 2023 | 9:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

লোহিত সাগরে ইসরাইলগামী আরও একটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। জাহাজটি একটি পেট্রো-ক্যামিকাল ট্যাঙ্কার। হুথিরা এ হামলার দায় স্বীকার করেছে।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে একাধিক ক্ষেপণাস্ত্র এম/ভি সোয়ান আটলান্টিক নামক জাহাজটিতে আঘাত হানে।

জাহাজটির মালিক নরওয়ের একটি কোম্পানি। তারা জানিয়েছে, জাহাজটিতে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। তবে এতে কেউ হতাহত হয়নি।

সম্প্রতি লোহিত সাগরে ইসরাইলগামী একাধিক জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তাদের দাবি, গাজায় ইসরাইলি হামলা বন্ধ না হলে লোহিত সাগরে তেলবাহী ট্যাঙ্কার চলাচলে বাধা দেওয়া হবে।

বিজ্ঞাপন

সোমবার সকালে ইয়েমেনের হুথি সেনাবাহিনীর পঞ্চম সামরিক অঞ্চলের কমান্ডার ইউসুফ আল মাদানি বলেছেন, গাজায় হামলা বৃদ্ধি মানেই লোহিত সাগরে উত্তেজনা বৃদ্ধি। ইয়েমেন ও ফিলিস্তিনের মধ্যে যারা দূরত্ব সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে সংগ্রাম চলবে।

এদিকে যুক্তরাজ্যের পেট্রোলিয়াম জায়ান্ট ব্রিটিশ পেট্রোলিয়াম লোহিত সাগরে তেলের সব চালান বন্ধ করার ঘোষণা দিয়েছে। লোহিত সাগরে তেলবাহী জাহাজে হুথিদের হামলায় নিরাপত্তা পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ পেট্রোলিয়াম। সংস্থাটি বলেছে, তারা লোহিত সাগরে তেল পরিবহণে সতর্কতামূলক বিরতি দিয়েছে এবং অঞ্চলটি পর্যবেক্ষণ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন