বিজ্ঞাপন

রাজশাহী-৪: নৌকা প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ ইসিতে

January 2, 2024 | 10:52 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী-৪ (বাগমারা) আসনে আওয়ামী লীগের প্রার্থী অধ্যক্ষ আবুল কালাম আজাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে সুপারিশ করেছে অনুসন্ধান কমিটি। ‘সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্কের পরিবেশ’ তৈরির অভিযোগ ছিল তার বিরুদ্ধে। সেই অভিযোগ খতিয়ে দেখে নৌকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে ‍সুপারিশে।

বিজ্ঞাপন

সোমবার (১ জানুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে পাঠানো এক প্রতিবেদনে রাজশাহী-৪ অনুসন্ধান কমিটির আহ্বায়ক ও যুগ্ম মহানগর দায়রা জজ রুবিনা পারভিন এ সুপারিশ করেন। কমিশনের সচিবের কাছে আলাদা দুটি প্রতিবেদনে এই সুপারিশ করেন।

সুপারিশে বলা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ বিরোধী দলের বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য দিচ্ছেন এবং উচ্ছৃঙ্খল আচরণ করেছেন। তার বক্তব্য সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি করেছে, যা সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচনের প্রতিবন্ধকতা তৈরি করেছে।

আরও পড়ুন- ফুরফুরে আসাদের বাধা মন্টু

বিজ্ঞাপন

সুপারিশে আরও বলা হয়, আবুল কালাম আজাদ গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (রাষ্ট্রপতির আদেশ নং ১৫৫)-এর ৭৩ ও ৭৪(ধ) এবং ১১ (ধ) (প) ও (ব) ধারার বিধান লঙ্ঘন করেছেন।

বিচারক রুবিনা পারভিন উল্লেখ করেন, স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য এনামুল হকের পক্ষে শহিদুল ইসলাম রোনা কমিটির কাছে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগে বলা হয়েছে, এনামুল হককে হত্যার হুমকি দিয়েছেন আবুল কালাম আজাদ। আপত্তিকর ভাষায় আরও উসকানিমূলক বক্তব্যও দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে আবুল কালাম আজাদকে বলতে শোনা গেছে, ‘যারা আমার সাথে ভালো আচরণ করে তাদের কাছে আমি একজন ফেরেশতা। যারা আমার সাথে খারাপ ব্যবহার করে তারা পৃথিবী থেকে ধ্বংস হয়ে যাবে। এই একটা কথাই বলছি। এই এলাকায় আজহার-মাজাহার (এনামুলের সমর্থক) থাকবে না।’

বিজ্ঞাপন

আবুল কালাম আজাদকে অকথ্য ভাষায় গালিগালাজ করে বলতে শোনা গেছে, ‘নৌকা প্রতীকের বাইরে কথা বললে আজহারের চেহারা বদলে যাবে। নৌকা ছাড়া কাউকে কথা বলতে দেওয়া হবে না।’

প্রতিবেদনে আরও উল্লেখ আছে, আবুল কালাম আজাদকে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছিল। তিনি বেশির ভাগ অভিযোগ অস্বীকার করেছেন। ভিডিও ক্লিপ, সংবাদপত্রের প্রতিবেদন এবং সাক্ষী ও বাদীর লিখিত বক্তব্য পর্যালোচনা করে প্রতীয়মান হয় যে আবুল কালাম আজাদ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেছেন। এ কারণেই সিইসির কাছে আবুল কালাম আজাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছেন রুবিনা পারভীন।

রাজশাহী জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ জানান, এ ধরনের সুপারিশ পাঠানোর এখতিয়ার অনুসন্ধান কমিটির আছে। তবে এ সুপারিশ সরাসরি নির্বাচনে পাঠানো হয়। এর কোনো অনুলিপি হয় না। তারাও বিষয়টি সম্পর্কে অবগত নন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন