বিজ্ঞাপন

‘টি-২০ লিগ না হলে দ.আফ্রিকায় টেস্টও হবে না’

January 5, 2024 | 11:08 am

গত ১৫ বছরে বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগের উত্থান বিপাকে ফেলেছে ক্রিকেটের আদি সংস্করণ টেস্টকে। জাতীয় দলকে বিদায় বলে অনেকেই বেছে নিয়েছেন ফ্র্যাঞ্চাইজি লিগের ক্যারিয়ার। এই ইস্যুতে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে নিউজিল্যান্ড সফরে ঘোষণা করা দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড। ঘরোয়া টি-টোয়েন্টি লিগের সাথে সাংঘর্ষিক হওয়ায় মূল দলের প্রায় সবাই টেস্টের পরিবর্তে বেছে নিয়েছেন ফ্র্যাঞ্চাইজি লিগকেই! সমালোচনার মুখে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের কোচ সুকরি কোনরাদ বলেছেন, টি-টোয়েন্টি লিগ না হলে দক্ষিণ আফ্রিকায় ভবিষ্যতে টেস্ট ম্যাচই হবে না!

বিজ্ঞাপন

    আরও পড়ুন- ইতিহাসের সংক্ষিপ্ত ১০ টেস্ট 

নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত দক্ষিণ আফ্রিকা স্কোয়াডের ১৪ জনের মাঝে ৭ জনের এখনো অভিষেকই হয়নি! বাকি ৭ জনও খেলেছে হাতে গোনা টেস্ট। ঘরোয়া টি-টোয়েন্টি লিগের সময়সূচি নিউজিল্যান্ড সফরের সাথে মিলে যাওয়ার সব নিয়মিত মুখই দল থেকে সরে দাঁড়িয়েছেন। প্রোটিয়াদের এমন স্কোয়াডে যারপরনাই অবাক হয়েছেন অনেকে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ তো বলেই দিয়েছেন, দক্ষিণ আফ্রিকার এমন সিদ্ধান্তে মৃত্যুর দিকে আরেক ধাপ এগিয়ে গিয়েছে টেস্ট ক্রিকেট। তিনি আরও বলেছেন, শুধু ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডই টেস্টের ভবিষ্যৎ নিয়ে ভাবছে।

আরও পড়ুন- ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্টে ভারতের জয়

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার কোচ সুকরি অবশ্য ওয়াহর সাথে একদমই একমত নন। তার মতে, টি-টোয়েন্টি লিগ না হলে ভবিষ্যতে টেস্টই আয়োজন করতে পারবে না দক্ষিণ আফ্রিকা, ‘আমি যা বলব সেটা হয়ত ওয়াহর পছন্দ হবে না। আমাদের হাত বাঁধা। সবাই বুঝতে পারছে যদি এই টি-টোয়েন্টি লিগই এখন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের প্রাণ। এটা যদি আয়োজন করা না হয় তাহলে ভবিষ্যতে টেস্টও আয়োজন করা হবে না। আমাদের এই দুই ফরম্যাটের সাথে নিজেদের মানিয়ে নিয়ে চলতে হবে। ক্রিকেটের টিকে থাকার জন্যই এটা প্রয়োজন।’

আরও পড়ুন- পিচ নিয়ে আইসিসির দ্বিমুখী আচরণে ক্ষুব্ধ রোহিত

দক্ষিণ আফ্রিকার এই টি-টোয়েন্টি লিগের দ্বিতীয় আসর শুরু হবে ১০ জানুয়ারি থেকে। দেশটির ক্রিকেট বোর্ড যদিও আশ্বাস দিয়েছে, পরবর্তীতে আন্তর্জাতিক সূচি দেখেই সাজানো হবে এই লিগের সূচি। তবে ২০২৭ সালেও জানুয়ারি মাসে এই লিগের সাথে সাংঘর্ষিক হবে আন্তর্জাতিক ক্রিকেটের সূচি। সেবার ইংল্যান্ডের বিপক্ষে তিন ফরম্যাটেই সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত টি-টোয়েন্টি লিগের চেয়ে টেস্ট ক্রিকেট প্রাধান্য পাবে কিনা প্রোটিয়া ক্রিকেটারদের কাছে, সেটা সময়ই বলে দেবে।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন