বিজ্ঞাপন

ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্টে ভারতের জয়

January 4, 2024 | 8:37 pm

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্টটি গড়ল নতুন এক ইতিহাস। ১৯৩২ সালে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা মধ্যকার টেস্টটির স্থায়িত্ব ছিল ৬৫৬ বল। ৯২ বছরের সেই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস লিখল দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার ২০২৪ সালের এই টেস্ট। কেপটাউনে অনুষ্ঠিত হওয়া এই টেস্টের স্থায়িত্ব ছিল মাত্র ৬৪২ বল। যাতে প্রোটিয়াদের গুড়িয়ে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে ভারত।

বিজ্ঞাপন

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গতির ঝড় তুলে ৬ উইকেট নিলেন মোহাম্মদ সিরাজ। পরের ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে কাঁপালেন জসপ্রীত বুমরা। তাতে দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতে সিরিজ ১-১ এ ড্র করেছে ভারত।

টেস্ট ম্যাচ জেতার জন্য ৭৯ রান তাড়া করা সহজ লক্ষ্যই। তবে কেপটাউনের উইকেটে সিম মুভমেন্ট ও অসম বাউন্স থাকায় ৭৯ রান যে সহজ লক্ষ্য সেটা বোধহয় বলার সুযোগ নেই। যদিও শেষ পর্যন্ত উইকেট-বৃষ্টির টেস্টে এটিকে কঠিন হয়ে উঠতে দেননি ভারতীয় ব্যাটাররা। তবুও প্রোটিয়াদের পেসারদের সামনে ৩ উইকেট হারায় তারা। দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেট হারিয়ে সিরিজে ড্র করলো সফরকারীরা। এশিয়ার প্রথম দল হিসেবে কেপটাউনে টেস্ট জিতল ভারত।

জয়ের জন্য ৭৯ রান তাড়ায় শুরু থেকেই আক্রমণাত্বক ছিলেন যশস্বী জয়সাওয়াল। তাকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন রোহিত শর্মাও। দারুণ ব্যাটিং করতে থাকা জয়সাওয়ালকে ফিরিয়ে ভারতের উদ্বোধনী জুটি ভাঙেন নান্দ্রে বার্গার। বাঁহাতি এই পেসারের শর্ট লেংথ ডেলিভারিতে পুল করেছিলেন জয়সাওয়াল। তবে নিজের শরীরের ভারসাম্য ধরে রাখতে পারেননি তিনি। লং লেগে থাকা ট্রিস্টিয়ান স্টাবস ক্যাচ লুফে নিলে ২৮ রানে ফিরতে হয় বাঁহাতি এই ওপেনারকে।

বিজ্ঞাপন

কেপ টাউনে প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসেও একই রূপ দেখা যায় প্রোটিয়াদের। শুধু সেঞ্চুরিতে একা লড়েছেন ওপেনার এইডেন মার্করাম। ১০৬ রান করেছেন তিনি। তার লড়াই শেষ হতেই ১৭৬ রানে দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে দক্ষিণ আফ্রিকার। তাতে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭৯ রানের। দ্বিতীয় ইনিংসে ৬১ রানে ৬ উইকেট নেন বুমরা। ৫৬ রানে দুটি নেন মুকেশ কুমার। একটি করে নিয়েছেন মোহাম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণা। প্রথম ইনিংসে প্রোটিয়ারা ৫৫ রানে গুটিয়ে গিয়েছিল। ভারত করেছিল ১৫৩ রান।

দ্বিতীয় ইনিংসে ছোট লক্ষ্যে খেলতে নেমে ভারত ৩ উইকেট হারিয়ে দুই দিনে ম্যাচ জিতে নিয়েছে। তাতে বলের হিসেবে ফল আসা ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট এখন এটি। খেলা হয়েছে মোট ৬৪২ বল। সবচেয়ে কম দৈর্ঘ্যে ফল আসা আগের টেস্টটি ছিল ৬৫৬ বলের। সেই রেকর্ডেও নাম ছিল দক্ষিণ আফ্রিকার। ১৯৩২ সালে অস্ট্রেলিয়া ওই টেস্টে জিতেছিল।

ছোট লক্ষ্যে খেলতে নেমে রোহিত শর্মা ১৬ রানে অপরাজিত ছিলেন। শ্রেয়াস আইয়ারও অপরাজিত ছিলেন ৪ রানে। দারুণ সূচনায় সর্বোচ্চ ২৮ রান করেছেন যশ্বসী জয়সওয়াল। শুবমান গিল ১০ ও বিরাট কোহলি আউট হয়েছেন ১২ রানে। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে একটি করে উইকেট নেন কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার ও মার্কো ইয়ানসেন।

বিজ্ঞাপন

১২ উইকেট নিয়ে সিরিজ সেরা ছিলেন বুমরা। যৌথভাবে সিরিজ সেরা হয়েছেন ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামা ডিন এলগারও। ম্যাচসেরা মোহাম্মদ সিরাজ।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন