বিজ্ঞাপন

শচীনের ‘ডাক’ মারার রেকর্ড ভাঙলেন কোহলি!

January 19, 2024 | 9:37 am

স্পোর্টস ডেস্ক

শচীনের যত রেকর্ড আছে, সবগুলোকেই হুমকির মুখে ফেলেছেন তিনি। সবশেষ ওয়ানডে বিশ্বকাপের সেমিতে শচীনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড টপকে প্রথম ক্রিকেটার হিসাবে ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরির ইতিহাস গড়েছেন বিরাট কোহলি। কোহলির সামনে হাতছানি দিচ্ছে শচীনের ১০০ সেঞ্চুরির রেকর্ডও। তবে এবার শচীনের আরেকটি রেকর্ড ভাঙলেন কোহলি। সেটি অবশ্য খুব একটি সুখকর কীর্তি নয়। আন্তর্জাতিক ক্রিকেটে ১-৭ এর মাঝে ব্যাটিংয়ে নামা ভারতীয় ক্রিকেটারদের মাঝে সবচেয়ে বেশি শুন্য রানে আউট হওয়ার লজ্জার রেকর্ডটা এতদিন ছিল শচীনের, এখন সেটার মালিক কোহলি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- নাসিরের হারিয়ে যাওয়ার পেছনে দায়ী কে? 

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে প্রথম বলেই গোল্ডেন ডাক মেরে প্যাভিলিয়নে ফিরেছেন কোহলি। আর এতেই আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির ডাক মারার সংখ্যা দাঁড়িয়েছে ৩৫। শচীনের শুন্য রানে ফেরার সংখ্যা ছিল ৩৪। ১ থেকে ৭ নম্বরে ব্যাটিং করা ভারতীয় ক্রিকেটারদের মাঝে এখন কোহলিই সবচেয়ে বেশি ‘ডাক’ এর মালিক!

আরও পড়ুন- আম্পায়ারের ভুলেই ভারতের কাছে হেরেছে আফগানরা?

বিজ্ঞাপন

৩৩ বার শুন্য রানে ফিরে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন রোহিত শর্মা। ৩১ ডাক নিয়ে এরপর আছেন বীরেন্দর শেহওয়াগ। ২৯ বার আন্তর্জাতিক ক্রিকেটে শুন্য রানে ফিরে পঞ্চম স্থানে আছেন সৌরভ গাঙ্গুলি।

আরও পড়ুন- বিপিএল ২০২৪ঃ ৭ দলের লড়াইয়ে বিশ্বকাপের প্রস্তুতি 

সব পজিশন মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের মাঝে সবচেয়ে বেশি শুন্য রানে ফিরেছেন পেসার জহির খান। তিনি মত ৪৪ বার শুন্য রানে আউট হয়েছেন। সব দেশ মিলিয়ে সবচেয়ে বেশিবার শুন্য রানে আউট হওয়ার রেকর্ড শ্রীলংকার কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে শুন্য রানে ফিরেছেন ৫৯ বার! বাংলাদেশি ক্রিকেটারদের মাঝে সবচেয়ে বেশি ডাক মেরেছেন ওপেনার তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি শুন্য রানে ফিরেছেন ৩৬ বার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন