বিজ্ঞাপন

মির্জা আব্বাস ও এ্যানীর জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

January 21, 2024 | 11:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির গত ২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর তিন থানার ১০ মামলায় দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবং দুই মামলায় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীর জামিন আবেদন গ্রহণ করে আইন অনুযায়ী তা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পনের দিনের মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে (সিএমএম) এ আদেশ পালন করতে বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২১ জানুয়ারি) এ বিষয়ে বিএনপির এই দুই নেতার পৃথক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে বিএনপির দুই নেতার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী সগীর হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এরআগে গত ১৫ জানুয়ারি রাজধানীর রমনা, পল্টন থানা ও ঢাকা রেলওয়ে পুলিশ স্টেশনের দায়ের করা পৃথক ১০ মামলায় মির্জা আব্বাস এবং নিউমার্কেট ও ধানমন্ডি থানায় দায়ের করা পৃথক দুই মামলায় শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী জামিন আবেদন নিষ্পত্তি করতে পৃথক দুটি রিট আবেদন করেন।

বিজ্ঞাপন

পরে এ বিষয়ে তাদের আইনজীবী সগীর হোসেন লিওন বলেন, ১০ মামলায় মির্জা আব্বাসের এবং দুই মামলায় এ্যানী জামিন আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিনি বলেন, গত ২৯ অক্টোবর মির্জা আব্বাসকে রাজধানীর শাজাহানপুর থানার এক মামলায় গ্রেপ্তার করা হয়। এটি ছাড়া তার বিরুদ্ধে আরও ১০টি মামলা আছে। এসব মামলায় তার জামিন আবেদন করা হয়, যা ১০ জানুয়ারি নিম্ন আদালত গ্রহণ করেননি। এ অবস্থায় ১০ মামলায় জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে মির্জা আব্বাস একটি রিট করেন।

আইনজীবী লিওন আরও জানান, গত বছরের ৫ অক্টোবর ধানমন্ডি থানার এক মামলায় এ্যানীকে গ্রেফতার করা হয়। এটি ছাড়া বিরুদ্ধে আরও দুটি মামলা আছে। দুই মামলায় তার জামিন আবেদন করা হয়, যা ১০ জানুয়ারি নিম্ন আদালত গ্রহণ করেননি। এ অবস্থায় দুই মামলায় তার জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে এ্যানী রিট করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন