বিজ্ঞাপন

টাঙ্গাইল শাড়ির জিআই জার্নাল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

February 11, 2024 | 2:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টাঙ্গাইল শাড়িকে বাংলাদেশের ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়ায় এরই মধ্যে জিআই জার্নাল প্রকাশিত হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের প্যাটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতরের (ডিপিডিটি) পক্ষ থেকে সেই জার্নাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বিজ্ঞাপন

রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী সভায় সভাপতিত্ব করছিলেন। সভার শুরুতেই প্রধানমন্ত্রীর কাছে জার্নালটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

টাঙ্গাইল শাড়ির মতো নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার জিআই স্বীকৃতির আবেদনও জার্নাল আকারে প্রকাশিত হয়েছে। বৈঠকের শুরুতে এগুলোও প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হয়। পাশাপাশি তার হাতে একটি টাঙ্গাইল শাড়িও তুলে দেওয়া হয়। এ সময় শিল্প সচিব জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতির আবেদন প্রকাশ পেল জার্নালে

বিজ্ঞাপন

ভারতের শিল্প মন্ত্রণালয় ‘টাঙ্গাইল শাড়ি অব বেঙ্গল’কে তাদের নিজস্ব জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিলে বিষয়টি অনলাইন-অফলাইনে আলোচনা-সমালোচনার জন্ম দেয়। এরপর দ্রুতই টাঙ্গাইল জেলা প্রশাসনের পক্ষ থেকে ডিপিডিটিতে টাঙ্গাইল শাড়ির জিআই পণ্যের স্বীকৃতির জন্য আবেদন করা হয়।

আন্তর্জাতিক মেধাস্বত্ব বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস অরগানাইজেশনের (ডব্লিউআইপিও) নিয়ম অনুসরণ করে কোনো পণ্যকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি বা জিআই সনদ দিয়ে থাকে ডিপিডিটি। নিয়ম অনুযায়ী, আবেদনের পর যাচাই-বাছাই করে ডিপিডিটি সেই আবেদনের জিআই জার্নাল প্রকাশ করে থাকে। এরপর দুই মাসের মধ্যে এই জার্নালের কোনো বিরোধিতা না এলে পণ্যটির জিআই সনদ দেওয়া হয়।

আরও পড়ুন- জিআই স্বীকৃতি কী-কেন-কীভাবে, এর গুরুত্বই বা কতটুকু

বিজ্ঞাপন

টাঙ্গাইল শাড়ির জিআই আবেদনের পর এর জার্নাল প্রকাশিত হয়েছে গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। এ ছাড়া নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার জিআই জার্নালও প্রকাশিত হয়েছে। সেগুলোই মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন শিল্পমন্ত্রী।

ডিপিডিটির কর্মকর্তারা জানিয়েছেন, জিআই জার্নালে প্রকাশিত হওয়ার মাধ্যমে এই তিনটি পণ্যের জিআই স্বীকৃতির পথ সুগম হয়েছে। সনদ পেলে তিনটি পণ্যের ওপর বাংলাদেশের ভৌগলিক স্বীকৃতি ও অধিকার নিশ্চিত হবে। আশা করা যায় আগামী এপ্রিলের প্রথমার্ধেই এই তিনটি পণ্য সেই জিআই সনদ পেয়ে যাবে।

বৈঠকের শুরুতে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ছবি: পিএমও

এদিকে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে তিন পণ্যের জিআই জার্নাল ও টাঙ্গাইল শাড়ি গ্রহণের পর বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কবিতার বই ‘পিতারই প্রতিচ্ছবি’-এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন