বিজ্ঞাপন

একাদশ দিনে নতুন বই এসেছে ৯২টি

February 11, 2024 | 11:11 pm

ঢাবি করেসপন্ডেন্ট

অমর একুশে বইমেলা ২০২৪-এর একাদশ দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ৯২টি। এর মধ্যে কবিতার বই ২৪টি, উপন্যাস ১৪টি, গল্পগ্রন্থ ১০টি, জীবনী সংক্রান্ত সাতটি, গবেষণা সংক্রান্ত দুটি ও ভ্রমণ সংক্রান্ত বইয়ের সংখ্যা তিনটি।

বিজ্ঞাপন

রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: কলিম শরাফী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক রূপা চক্রবর্তী।

আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় সরওয়ার মুর্শেদ বলেন, বাংলাদেশের সংস্কৃতিচর্চার ক্ষেত্রে কলিম শরাফী প্রাতিস্বিক এক নাম। কেবল একজন সংগঠক বা শিল্পীই নন, তিনি ছিলেন প্রগতিশীল সংস্কৃতিচর্চার পুরোধা ব্যক্তিত্ব। বিশ শতকের অখণ্ড বাংলা, দেশ-বিভাগোত্তর পূর্ববঙ্গ ও বাংলাদেশের সকলপর্বের সব ধরনের সংকট-উত্তরণে তিনি যে ভূমিকা পালন করেছেন, তা সবিশেষ স্মরণযোগ্য। তার যাপিত জীবন ও সংগ্রামের মূলে ছিল গণ-মানবচেতনা, মুক্তবুদ্ধি এবং প্রণতিকামিতা। তিনি ছিলেন মানুষের সামষ্টিক কল্যাণপ্রত্যাশী।

বিজ্ঞাপন

একাদশ দিনে বইমেলায় আগতদের একাংশ। ছবি: সারাবাংলা

সভাপতির বক্তব্যে অধ্যাপক রূপা চক্রবর্তী বলেন, বহুমাত্রিক ব্যক্তিত্ব কলিম শরাফী তার দীর্ঘ কর্মময় জীবনে অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। তার দ্যুতিময় ব্যক্তিত্ব, অকুতোভয় চিত্ত ও লড়াকু জীবনাদর্শ আমাদের প্রত্যয়ী করে।

এ ছাড়া ‘আজ লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি সরকার মাসুদ, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, প্রাবন্ধিক ও গবেষক মোহাম্মদ জয়নুদ্দীন এবং নাট্য গবেষক মাহফুজা হিলালী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসলাম সানী, তপন বাগচী, মারুফ রায়হান, জাহিদ মুস্তাফা, স্নিগ্ধা বাউল ও শাহিদা পারভীন রেখা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সোহরাব হোসেন, তামান্না তিথি ও ফয়জুল আলম পাপ্পু। সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন লাল মাহমুদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন