বিজ্ঞাপন

শিল্পকলা একাডেমির আয়োজনে ১৪ দিনব্যাপী ‘শিল্প বাজার’

February 20, 2024 | 4:12 pm

সাহিত্য ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে শুরু হয়েছে সমসাময়িক নান্দনিক সৃজনকৃত শিল্পকর্ম নিয়ে ভিন্ন ধর্মী আয়োজন শিল্প বাজার বা আর্ট মার্কেট। সমসাময়িক নান্দনিক সৃজনকৃত শিল্পকর্ম/শিল্পপণ্য প্রদর্শন ও বিক্রয়ের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ১৯ ফেব্রুয়ারী (সোমবার) উদ্বোধন করা হয়েছে ‘শিল্প বাজার- ২০২৪’। ‘নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার পেশাভিত্তিক শিল্পচর্চায় শিল্প বাজার’ প্রতিপাদ্যে আর্ট মার্কেট চলবে ০৩ মার্চ (রোববার) পর্যন্ত, প্রতিদিন বিকাল ৪টা থেকে।

বিজ্ঞাপন

১৯ ফেব্রুয়ারী (সোমবার) এর আনুষ্ঠানিক উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী হাশেম খান, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

উদ্বোধনী আলোচনায় আলোচকরা বলেন, “সমকালীন শিল্পচর্চার প্রেক্ষাপটকে বিবেচনা করে নান্দনিক জীবনের জন্য শিল্পের প্রসার, পেশাভিত্তিক শিল্পচর্চায় ‘শিল্প বাজার’, নিজ নিজ শিল্পকর্ম বা শিল্পপণ্য তৈরিতে শিল্পীকে আরো বেশী উৎসাহিত ও অনুপ্রাণিত করবে। এছাড়াও শিল্পী ও শিল্পমাধ্যমের সঙ্গে সম্পৃক্তদের অর্থনৈতিক উন্নয়ন ও জীবিকা নির্বাহের পন্থা হিসেবেও বিবেচনা করা যেতে পারে। এর পথ ধরেই শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনে আমরা নানা ক্ষেত্র প্রসারিত করতে পারি।”

বিজ্ঞাপন

শিল্প বাজারের এই আয়োজনকে আরো বিস্তৃত করার লক্ষ্যে দেশের অন্যতম শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, শিল্পী ও উদ্যোক্তাগণদের সম্পৃক্ত করা হয়েছে। ‘শিল্প বাজার- ২০২৪’-এ মূলত শিল্পী, শিল্প- উদ্যোক্তাদের তৈরি করা শিল্পকর্ম/ শিল্পপণ্য দেশের জনগণের কাছে পৌছে দেওয়ার একটি ক্ষেত্র তৈরি করবে যা শিল্পসম্মত ক্রেতা ও শিল্প সংগ্রাহক হতে উদ্বুদ্ধ করবে।

প্রায় ১০০ টি শিল্প পণ্যের স্টল বসেছে শিল্পকলা একাডেমিতে । এর মধ্যে চারুশিল্পী ও উদ্যোক্তাদের জন্য ‘ঐতিহ্যবাহি ধারা’য় ২০ টি স্টল এবং ‘সমকালীন ধারা’য় একক ও দলগতভাবে ৩০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে থাকবে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় (৮ বিভাগ), চারুকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; শান্ত-মরিয়ম বিশ্ববিদ্যালয়, চারুকলা বিভাগ; ইউডা;চারুকলা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়; চারুকলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চারুকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। থাকছে বেসরকারী উন্নয়ন সংস্থাদের সৃজনকৃত শিল্পপণ্য।

বিজ্ঞাপন

এছাড়াও সূবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে রয়েছে বছরব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন