বিজ্ঞাপন

ময়মনসিংহে টিটুতেই আস্থা, কুমিল্লায় নতুন ‍মুখ সূচনা

March 9, 2024 | 11:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ময়মনসিংহ ও কুমিল্লা: শেষ পর্যন্ত সাবেক মেয়র ইকরামুল হক টিটুর কাঁধেই ময়মনসিংহ সিটির ভার ন্যস্ত করল নগরবাসী। ময়মনসিংহ সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে বিশাল ব্যবধানে জিতলেন মহানগর আওয়ামী লীগের এই সভাপতি। আর কুমিল্লায় সাবেকের ওপর আস্থা রাখতে পারলেন সেখানকার জনগণ। তাই নতুন মুখ তাহসীন বাহার সূচনাকেই তাদের প্রতিনিধি বানালেন। কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে তিনিই প্রথম নারী হিসেবে মেয়র নির্বাচিত হলেন।

বিজ্ঞাপন

শনিবার (৯ মার্চ) সকাল থেকেই শান্তিপূর্ণভাবে দুই সিটিতে ভোটগ্রহণ হয়। এবার দুই সিটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়। ভোট শেষে রাতে ফলাফল ঘোষণা করেন দুই সিটি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

এদিন রাতে ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন অফিসের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী নির্বাচনের ফলাফল জানান।

১২৮টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফল থেকে দেখা যায়, ইকরামুল হক টিটু পেয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৬০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদেকুল হক খান মিল্কি টজু পেয়েছেন ৩৫ হাজার ৭৬৩ ভোট। বাকি তিন মেয়র প্রার্থীর মধ্যে ঘোড়া প্রতীকে এহতেসামুল আলম পেয়েছেন ১০ হাজার ৭৭৩, হরিণ প্রতীকে রেজাউল হক পেয়েছেন ১ হাজার ৪৮৭ ও লাঙ্গল প্রতীকের শহিদুল ইসলাম স্বপন মন্ডল পেয়েছেন ১ হাজার ৩২১ ভোট।

বিজ্ঞাপন

এবারের নির্বাচনে মোট ভোটার ছিল ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। এর মধ্যে ভোট পড়েছে ১লাখ ৮৯ হাজার ৪৩৯। ভোটের শতকরা হার ৫৬ দশমিক ৩০ শতাংশ।

এই জয় নিয়ে পৌরসভা থেকে সিটি করপোরেশনে রূপান্তর পর্যন্ত টানা তৃতীয়বার মেয়রের দায়িত্ব পালন করতে যাচ্ছেন ইকরামুল হক টিটু। এই জয়ের মাধ্যমে নিজের বিশাল জনপ্রিয়তার বিষয়টি ফের প্রমাণ হয়েছে বলে মনে করছে নগরবাসী।

শনিবার সকাল থেকে নগরীর ১২৮টি কেন্দ্রে শতভাগ ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। ইভিএম-এ ফিঙ্গার ও এনআইডি পরিচিতি নিয়ে কিছুটা ধীরগতি থাকলেও শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে গ্রহণের লক্ষ্যে স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি র‌্যাবের ১৭টি টিম, ৭ প্লাটুন বিজিবি, ১১ প্লাটুন এপিবিএন, ৩৩ প্লাটুন পুলিশ ও আনসার এবং গোয়েন্দা প্রতিষ্ঠানগুলোর তৎপরতা ছিল গোটা নগরজুড়ে। এ ছাড়া, ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন।

বিজ্ঞাপন

মেয়র পদে জয়লাভ করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মো. ইকরামুল হক টিটু ভোটারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘আগামীতে ময়মনসিংহ নগরীকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে চাই। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন ধারাবাহিকতা বজায় রেখে সবাইকে সঙ্গে নিয়ে নিরলসভাবে কাজ করে যাব।’

আরও পড়ুন:

অপরদিকে, শনিবার রাতে কুমিল্লা জিলা স্কুলের মিলনায়তনে রিটার্নিং কর্মকর্তা নিয়ন্ত্রণ কক্ষ ও ফলাফল পরিবেশন কেন্দ্র থেকে নির্বাচনের ফল ঘোষণা করেন কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন।

বিজ্ঞাপন

ঘোষিত ফলাফল অনুযায়ী, কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) উপনির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছেন তাহসীন বাহার। তিনি  সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে ২১ হাজার ৯৯৩ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হলেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ঘোষিত বেসরকারি ফলাফলে দেখা যায়, ১০৫টি কেন্দ্রে সূচনা নৌকা প্রতীকে পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক টেবিল ঘড়ি প্রতীক নিয়ে পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট। আর তৃতীয় স্থানে থাকা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ১৩ হাজার ১৫৫ ভোট । এছাড়া হাতি প্রতীকে ৫ হাজার ১৭৩ ভোট পেয়েছেন নূর উর মাহমুদ তানিম। নির্বাচনে মোট ভোট পড়েছে ৯৪ হাজার ১১৫টি। শতকরা হার ৩৮ দশমিক ৮২ শতাংশ।

ভোটের চূড়ান্ত এই ফলের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তাহসীন বাহার বলেন, ‘এই জয় জনগণের জয়। কুমিল্লায় সাধারণ জনগণের জয়।’

প্রসঙ্গত, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসীন বাহারের এটিই প্রথম কোনো স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেওয়া। সেই হিসাবে প্রথম নির্বাচনেই বাজিমাত করলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের এই নেতা।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন