বিজ্ঞাপন

এডিস ঠেকাতে কাপ-প্যাকেট-ডাবের খোসা কিনবে ডিএনসিসি

April 4, 2024 | 8:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশার প্রজননস্থল ধ্বংসে পরিত্যক্ত পলিথিন, ডাবের খোসা ও অন্যান্য দ্রব্য কিনে নেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে গিয়ে এসব জিনিস জমা দিয়ে নগদ অর্থ সংগ্রহ করা যাবে। ঈদের পরে কাউন্সিলরের কার্যালয় থেকে এটি বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশান-২ এ নগর ভবনের হলরুমে ২য় পরিষদের ২৬তম করপোরেশন সভার আলোচনায় এ সিদ্ধান্ত জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

মেয়র বলেন, ‘ডেঙ্গু মোকাবিলায় শহরজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এডিস মশার প্রজনন স্থল এবং পরিবেশের জন্য হুমকিস্বরূপ পরিত্যক্ত পলিথিন, চিপসের প্যাকেট, আইসক্রিমের কাপ, ডাবের খোসা, অব্যবহৃত টায়ার, কমোড ও অন্যান্য পরিত্যক্ত জিনিসপত্র নগদ দামে সংগ্রহের উদ্যোগ নিয়েছি। প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর কার্যালয়ে গিয়ে যে কেউ উল্লিখিত দ্রব্যাদি জমা দিয়ে নগদ অর্থ সংগ্রহ করতে পারবেন। এসব জিনিস নিয়মিতভাবে সংগ্রহ করে পরিচ্ছন্নতাকর্মীরা নিকটবর্তী এসটিএস (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন) এ অপসারণ করবে। জনগণকে সম্পৃক্ত করে প্রতিটি ওয়ার্ডকে পরিচ্ছন্ন করার লক্ষ্যে এই উদ্যোগ।’

উল্লেখ্য, সভায় কাউন্সিলরদের সম্মতিক্রমে পরিত্যক্ত দ্রব্যাদি ও সেগুলো সংগ্রহের জন্য মূল্য নির্ধারণ করা হয়। চিপসের প্যাকেট/সমজাতীয় প্যাকেট (১০০টি) ১০০ টাকা, আইসক্রিমের কাপ, ডিসপোজেবলব গ্লাস/কাপ (১০০টি) ১০০ টাকা, অব্যবহৃত পলিথিন (প্রতি কেজি) ৫০ টাকা, ডাবের খোসা (প্রতিটি) দুই টাকা, মাটি/প্লাস্টিক/মেলামাইন/সিরামিক ইত্যাদির পাত্র (প্রতিটি) তিন টাকা, পরিত্যক্ত টায়ার (প্রতিটি) ৫০টাকা, কনডেন্সড মিল্কের কৌটা (প্রতিটি), পরিত্যক্ত কমোড/বেসিন ইত্যাদি (প্রতিটি) ১০০ টাকা, অন্যান্য পরিত্যক্ত প্লাস্টিকের দ্রব্যাদি (প্রতি কেজি) ১০ টাকায় কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সভায় সিদ্ধান্ত হয় যে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে নিয়োজিত কোনো স্কেলভুক্ত মাস্টাররোল কর্মী এবং দৈনিক মজুরিভিত্তিক (মাস্টাররোল) শ্রমিক/কর্মী কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করলে তার পরিবারকে এককালীন অনুদান আট লাখ টাকা দেওয়া হবে।

এ ছাড়াও, পরিচ্ছন্নতা কাজের স্বার্থে ৫৯ বৎসরজনিত শূন্য পদে ওই ক্লিনারের বৈধ ওয়ারিশকে তাৎক্ষণিকভাবে সৃষ্ট শূন্য পদে দৈনিকভিত্তিক মাস্টার রোল পরিচ্ছন্নতাকর্মী পদে চাকুরিতে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়। সেইসঙ্গে কর্মরত অবস্থায় অকাল মৃত্যুতে ও সড়ক দুর্ঘটনায় আহত হয়ে পঙ্গুত্ববরণ বা শারীরিক অক্ষমতায় ওই ক্লিনারের বৈধ ওয়ারিশকে তাৎক্ষণিকভাবে সৃষ্ট শূন্য পদে দৈনিকভিত্তিক মাস্টাররোল পরিচ্ছন্নতা কর্মী পদে চাকুরিতে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে নিয়োজিত সব দৈনিক মজুরিভিত্তিক (মাস্টাররোল) শ্রমিক/কর্মীর পবিত্র ঈদ/দূর্গা পূজা/বড়দিন/বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে উৎসব ভাতা তিন হাজার টাকার জায়গায় পাঁচ হাজার টাকা উন্নীত করার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

এ সময় ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, ডিএনসিসির সকল বিভাগীয় প্রধান ও ডিএনসিসির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন